সোমবার, ২৭ মে ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৫ মে, ২০১৯ ০১:০১

ভাইয়ের হাতে দলের দায়িত্ব তুলে দিলেন ‘অসুস্থ’ এরশাদ

নিজের অসুস্থতার কথা উল্লেখ করে ছোট ভাই জিএম কাদেরকে দলীয় কার্যক্রম পরিচালনার দায়িত্ব দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেন, ‘আমার অসুস্থতার জন্য পার্টির কর্মকাণ্ড পরিচালনায় বিঘ্ন হচ্ছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত জিএম কাদের পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।’

রবিবার (৪ মে) রাত ১১টায় এরশাদ তার বারিধারার প্রেসিডেন্ট পার্ক বাসভবনে এক জরুরি সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

সাংগঠনিক নির্দেশে এরশাদ বলেন, ‌‘আমি জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ ঘোষণা করছি, আমার অবর্তমানে দলের চেয়ারম্যানের দায়িত্ব আমার ছোট ভাই গোলাম মোহাম্মদ কাদের পালন করবেন। এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পার্টির নেতাকর্মীদের আহ্বান ও নির্দেশ দিচ্ছি।’

গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক এ নিয়োগ দেওয়া হয়েছে উল্লেখ করে সাংগঠনিক নির্দেশনায় এরশাদ বলেন, এটি অবিলম্বে কার্যক্রর করা হবে।

এ সময় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের, যুগ্ম-মহাসচিব হাসিবুল ইসলাম জয়সহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ নিয়ে দ্বিতীয়বারের মতো ছোটভাইকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিলেন দীর্ঘদিন ধরে অসুস্থ থাকা জাপা চেয়ারম্যান এরশাদ।

এর আগে, ২০১৬ সালের ১৭ জানুয়ারি রংপুরে জাতীয় পার্টির কর্মী সম্মেলনে হুসেইন মুহম্মদ এরশাদ তার ছোট ভাই জিএম কাদেরকে কো-চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছিলেন। পরে রওশনপন্থীরা বাধা হলে রওশন এরশাদকে সিনিয়র কো-চেয়ারম্যান করেন তিনি। কিন্তু গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সংসদে বিরোধী দলের উপনেতা হিসেবে কাদেরকে বেছে নেন। এই বছরের জানুয়ারির তৃতীয় সপ্তাহে গুরুতর অসুস্থ হয়ে সিঙ্গাপুর যাওয়ার আগে ছোট ভাই জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন এরশাদ। কিন্তু গত ২২ মার্চ পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে জিএম কাদেরকে সরিয়ে দেন। পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা অনুযায়ী ওই সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত