সিলেটটুডে ডেস্ক

২৩ আগস্ট, ২০১৫ ১১:৪৮

মওদুদের বাড়ি আত্মসাৎ মামলা স্থগিত, লিভ টু আপিলের নির্দেশ

আপিল বিভাগ বিএনপি নেতা মওদুদ আহমদের বিরুদ্ধে দুদকের মামলার কার্যক্রম ৩০ আগস্ট পর্যন্ত স্থগিত করে তাকে ওই সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল করতে বলেছেন। অবৈধভাবে বাড়ি দখল ও আত্মসাতের অভিযোগে দুদক মওদুদের বিরুদ্ধে এ মামলা করে।

মওদুদের একটি আবেদন শুনে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ রবিবার (২৩ আগস্ট) এই আদেশ দেয়। এ মামলার অভিযোগ আমলে নেওয়ার সিদ্ধান্তকে বৈধতা দিয়ে হাইকোর্ট যে রায় দিয়েছে, তার বিরুদ্ধেই আপিলে এসেছেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

আদালতে নিজের আবেদনের পক্ষে নিজেই শুনানি করেন ব্যারিস্টার মওদুদ। আর দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

আদেশের পর খুরশীদ আলম খান বলেন, ৩০ আগস্ট বিষয়টি আবার আপিল বিভাগে উঠবে। গুলশানে এক বিঘা ১৩ কাঠা আয়তনের একটি সরকারি বাড়ি আত্মসাতের অভিযোগে দুদক এ মামলা দায়ের করে।

মামলার এজাহারে উল্লেখ রয়েছে, ১৯৬০ সালের ২৪ আগস্ট গুলশান আবাসিক এলাকার এক বিঘা ১৩ কাঠা আয়তনের (হোল্ডিং ১৫৯) প্লটটি পাকিস্তানি নাগরিক মো. এহসানকে হস্তান্তর করে তৎকালীন ডিআইটি (বর্তমানে রাজউক)।

পরবর্তীতে লিজ গ্রহিতার প্রত্যার্পণ-সংক্রান্ত আবেদনের ভিত্তিতে তার স্ত্রী মিসেস ইনজে মারিয়া ফ্ল্যাজ (অস্ট্রেলিয়ান) এর নামে ওই প্লটটি ১৯৬৫ সালে লিজ দলিল হিসেবে রেজিস্ট্রি করে দেওয়া হয়।

সরকারি পরিত্যক্ত সম্পত্তি তালিকা প্রণয়ন-সংক্রান্ত মিনিস্ট্রি অব কেবিনেট অ্যাফেয়ার্স জারির আগেই মিসেস ইনজে মারিয়া ফ্ল্যাজ ও মুক্তিযুদ্ধের পর পরই তার স্বামী মো. এহসানের দেশত্যাগের কারণে উক্ত প্লটটি পরিত্যক্ত হিসেবে তালিকাভুক্ত হয়।

মামলায় বলা হয়েছে, মওদুদ আহমদ উক্ত সম্পত্তি আত্মসাতের অসৎ উদ্দেশ্যে নিজেকে মিসেস ইনজে মারিয়া ফ্ল্যাজ প্রদত্ত আম মোক্তার নামার (পাওয়ার অব অ্যাটর্নি) দাবিদার দেখানোর জন্য ৭৩ সালের ২ আগস্ট একটি আমমোক্তারনামা তৈরি করেন এবং তা ব্যবহার করে এ বাড়ি আত্মসাৎ করেন। মনজুর আহমদ বর্তমানে লন্ডনে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত