নিজস্ব প্রতিবেদক

০৩ সেপ্টেম্বর, ২০১৫ ০০:১৩

স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন আজ, কারা আসছেন নেতৃত্বে?

দীর্ঘ এক যুগ পর সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসবেক লীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। আজ বৃহস্পতিবার বিকেল ৩ টায় নগরীর রেজিস্টারি মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন উপলক্ষ্যে ব্যানার-ফেস্টুন-তোরনে ছেয়ে গেছে পুরো নগরী। পদপ্রত্যাশী নেতাদের প্রচরণায় নগরীতে একেবারে সাজসাজ রব অবস্থা।

গত দু'দিন ধরেই স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন উপলক্ষ্যে নগরীতে মিছিল করেছেন পদপ্রত্যাশী নেতারা। শো-ডাউনের মাধ্যমে জানান নিয়েছেন নিজেদের সক্ষমতার। এছাড়া পদপদবী পেতে গ্রুপিং-লবিং তো চলছেই। চলছে কেন্দ্র থেকে স্থানীয় নেতাদের কাছে দৌড়ঝাঁপ। বিশেষত বর্তমানে পদহীন সাবেক ছাত্রলীগ নেতারা স্বেচ্ছাসেবক লীগের পদ পেতে মরিয়া হয়ে উঠেছেন।

পদপ্রত্যাশীদের এমন মরিয়া প্রচেষ্টা আর প্রচরণায় নগরীজুড়ে আলোচনায় উঠে এসেছে স্বেচ্ছাসেবক লীগের আজকের সম্মেলন। স্বভাবতই প্রশ্ন দেখা দিয়েছ- কারা আসছেন সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্বে?

দলীয় সূত্রে জানা গেছে, কাউন্সিল নয়, সমঝোতার ভিত্তিতে গঠন করা হবে জেলা মহানগরের কমিটি। পদ পেতে কেন্দ্র থেকে স্থানীয় নেতাদের কাছে ধর্ণা দিচ্ছেন পদপত্যাশীরা।

জানা যায়, জেলা কমিটির সভাপতি পদপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন- স্বেচ্ছাসেবকলীগের সাবেক কেন্দ্রীয় সদস্য আব্দুল লতিফ নুতন, বর্তমান জেলা সাধারণ সম্পাদক এডভোকেট ফখরুল ইসলাম, সহ-সভাপতি তপন চন্দ্র পাল, লন্ডন মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সিলেট জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সুহেল আহমদ সাহেল প্রমুখ।

সাধারণ সম্পাদক হিসেবে বর্তমান জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক আফসার আজিজ, যুগ্ম সম্পাদক জালাল উদ্দিন কয়েস ও সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি এমদাদ রহমান প্রচরণা চালিয়ে যাচ্ছেন।

অপর দিকে মহানগর শাখার সভাপতি পদে বর্তমান সাধারন সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন এবং যুগ্ম সম্পাদক মুহিবুস সালাম রিজভী, সাবেক সিটি কাউন্সিলর সালেহ আহমদ সেলিম, সিটি কাউন্সিলর আফতাব আহমদ প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মহানগর শাখার সাধারণ সম্পাদক পদ পেতে একে লায়েক, মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক পিযুষ কান্তি দে, সাবেক ছাত্রলীগ নেতা দেবাংশু দাশ মিঠু, সাবেক ছাত্রলীগ নেতা অরুণ দেবনাথ সাগর তদবির চালিয়ে যাচ্ছেন।

এদের মধ্য থেকেই নতুন নেতৃত্ব বেছে নেওয়া হবে বলে জানা গেছে।

আজ বিকেলে সিলেট রেজিস্টারি মাঠে সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবকলীগের সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের আফম বাহাউদ্দিন নাসিম, এডভোকেট মোল্লা আবু কাউসার ও পংকজ দেবনাথ এমপি’র সম্মেলনে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

২০০৩ সালের ১৩ এপ্রিল কাউন্সিল ছাড়াই সর্বশেষ সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হয়েছিল। স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটি সুব্রত পুরকায়স্থকে সভাপতি ও এডভোকেট ফখরুল ইসলামকে সাধারণ সম্পাদক সিলেট জেলা কমিটি এবং এডভোকেট মখলু মিয়াকে সভাপতি ও এডভোকেট বেলাল উদ্দিনকে সাধারণ সম্পাদক সিলেট মহানগর কমিটি ঘোষণা করে।

দীর্ঘ এক যুগ পর আজ অনুষ্ঠিত হবে সিলেট জেলা ও মহনগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন।

এ বাপারে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা সভাপতি সুব্রত পুরকায়স্থ বলেন, সম্মেলনকে ঘিরে দলীয় নেতাকর্মীরা অনেকটা চাঙ্গা হয়ে ওঠেছেন। সকলের সম্মতির ভিত্তিতে জেলা ও মহানগরের গ্রহণযোগ্য কমিটি গঠন করা হবে বলে জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত