নিজস্ব প্রতিবেদক

২০ অক্টোবর, ২০১৯ ১২:৪৮

মন্ত্রী হলে কি এমন কথা বলতেন মেনন?

“আমি ও প্রধানমন্ত্রীসহ যারা নির্বাচিত হয়েছি- আমাদের দেশের কোনও জনগণ ভোট দেয়নি, কারণ ভোটাররা কেউ ভোটকেন্দ্রে আসতে পারেনি”, সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের এমন বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কাদেরের প্রশ্ন- উনি (রাশেদ খান মেনন) এতদিন পরে কেন প্রশ্ন তুললেন? মন্ত্রী হলে কী তিনি নির্বাচন নিয়ে বিরূপ মন্তব্য করতেন? এমন কথা বলতেন?

রোববার সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

মেনন কেন এ বক্তব্য দিয়েছেন, তা আনুষ্ঠানিকভাবে তার কাছে জানতে চাওয়া হবে কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, “আমাদের ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম সাহেব, সেটা আমরা তার কাছে জানতে চাইব।”

ক্যাসিনোকাণ্ডের পর একটি ক্লাবের সাথে মেননের সম্পৃক্ততার কথা ওঠার ক্ষোভে তিনি এসব কথা বলছেন কিনা জানতে চাইলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, “এটি তাকে জিজ্ঞাসা করলে ভাল হয়, তিনি কেন ক্যাসিনোকাণ্ডের পর এ কথা বললেন, ইলেকশনের পর কেন বললেন না “

মেনন শপথ ভঙ্গ করেছেন কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন,“ওই প্রশ্নটা তাকে করেন।”

এরআগে শনিবার বরিশালে এক অনুষ্ঠানে নির্বাচন ও ভোট নিয়ে বক্তব্য দেন ১৪ দলীয় জোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

নগরীর অশ্বিনী কুমার হলে ওয়ার্কার্স পার্টির জেলা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গত জাতীয় সংসদ নির্বাচনে আমিও নির্বাচিত হয়েছি। তারপরও সাক্ষ্য দিচ্ছি- ওই নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। এমনকি পরবর্তীকালে উপজেলা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনেও ভোট দিতে পারেনি দেশের মানুষ।

ওই সময় মেনন আরও বলেন, “আজ দেশের ভোটাধিকার হরণ করেছে সরকার। সরকার দেশব্যাপী উন্নয়নের রোল মডেল করেছে দেশ-বিদেশে প্রশংসিত হচ্ছে। কিন্তু উন্নয়নের নামে দেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। উন্নয়নের নামে আজ দেশের মানুষের মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নিয়েছে সরকার। তাই কেউ মুখ খুলে মত প্রকাশ করতে পারে না।”

মেননের ওই বক্তব্য নিয়ে দেশজুড়ে নানা সমালোচনা চলছে। এরই মধ্যে বিষয়টি নিয়ে কথা বললেন ক্ষমতাসীন আওয়ামী লীগের মন্ত্রী ওবায়দুল কাদের।

একাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ ফের সরকার গঠন করলে আওয়ামী লীগের অনেক বর্ষীয়ান নেতার সঙ্গে বাদ পড়েন রাশেদ খান।

এরই মধ্যে আবার ক্যাসিনোবিরোধী অভিযান শুরুর পর থেকে নানা মহল থেকে এই ব্যবসায় রাশেদ খান মেননের নাম সামনে চলে আসছে। যদিও এনিয়ে এখনও আনুষ্ঠানিক কোনও অভিযোগ উত্থাপিত হয়নি।

ঢাকা-৮ আসনে নৌকা প্রতীক নিয়ে গত দুই সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছেন মেনন, বিগত সরকারে দুই দফায় দুই মন্ত্রলায়ের মন্ত্রীও ছিলেন তিনি। প্রথমে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং পরে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

আপনার মন্তব্য

আলোচিত