সিলেটটুডে ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৫ ২১:২১

বিএনপি নড়তে পারছে না, অথচ বাচ্চা ছেলেরা সরকারের সিদ্ধান্ত বদলে দিয়েছে: জাফরুল্লাহ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনের কথা তুলে ধরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠিতা পরিচালক ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘বাচ্চা’ ছেলে-মেয়েরা আন্দোলন করে সরকারের সিদ্ধান্ত পাল্টে দিয়েছে, অথচ ‘পাঁচ কোটি লোকের সমর্থন’ নিয়ে বিএনপি কাপড়-চোপড় নষ্ট করেছে।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীকে নিয়ে একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করে প্রায় আড়াই দশক পর সংসদের বাইরে চলে যায় বিএনপি। ওই নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে চলতি বছরের প্রথম তিন মাস সারাদেশে অবরোধ-হরতাল করেও মধ্যবর্তী নির্বাচনের দাবি আদায়ে সফল হতে পারেনি তারা।

অন্যদিকে চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি’র উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে আন্দোলনে নেমে সফল হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গত সপ্তাহের শেষ এবং চলতি সপ্তাহের প্রথম কর্মদিবসে ঢাকা শহরের কয়েকটি জায়গায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের এ আন্দোলনে কার্যত অচল হয়ে পড়ে রাজধানী। সোমবার মন্ত্রিসভার বৈঠকে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর আরোপিত ভ্যাট প্রত্যাহার করা হয়।

এ প্রসঙ্গ তুলে ধরে বিএনপি সমর্থক পেশাজীবী নেতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, “দেশের পাঁচ কোটি লোকের সমর্থন নিয়ে বিএনপি নড়তে, বসতে পারছে না। তাদের কাপড়- চোপড় নষ্ট করে ফেলেছে। অথচ বাচ্চা ছেলে-মেয়েরা সরকারের সিদ্ধান্ত বদলে দিয়েছে।”

যুদ্ধাপরাধের বিচার নিয়ে প্রশ্ন উদ্রেককারী মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরীকে বিভিন্ন টেলিভিশন টক শোতে বিএনপি-জামায়াতে ইসলামী জোটের পক্ষে কথা বলতে দেখা যায়।

সম্প্রতি বিএনপির এক আলোচনা সভায় উপস্থিত হয়ে বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন তুলে নানা পরামর্শ দেন তিনি।

জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজা হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যদি কারাগারে যান তাহলে দলের দায়িত্ব কে নেবেন সে বিষয়ে আলোচনা করতে নেতাদের পরামর্শ দেন তিনি।

লন্ডনবাসী তারেক রহমানের ‘হুকুমে’ দল চালানো যাবে না বলেও বিএনপি নেতাদের সতর্ক করেন তিনি।

খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে গ্রেপ্তারের পর জামিনে মুক্ত হয়ে বিদেশে যান তিনি। সেই থেকে স্ত্রী-সন্তান নিয়ে যুক্তরাজ্যের লন্ডনে বসবাস করছেন তারেক।

মাওলানা ভাসানী ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা ও অ্যাডর্ন পাবলিকেশনের উদ্যোগ মঙ্গলবার ভাসানীকে নিয়ে বইয়ের প্রকাশনা অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে কলামনিস্ট মাহফুজ উল্লাহ বলেন, “মাওলানা ভাসানীর মধ্যে শিক্ষা বিস্তারে যে আগ্রহ দেখেছি বাংলাদেশের আর কোনো রাজনীতিবিদের মধ্যে তা দেখিনি।”

পুলিশ বাহিনীর সমালোচনা করে তিনি বলেন, “বর্তমানে পুলিশ বাহিনী চোর-ডাকাত ধরার চেয়ে বিরোধীদের দমন করলে বেশি টাকা পাবে। আমার পরিচিত একজনের মাধ্যমে জানতে পারলাম, এক লক্ষ টাকা দিলে একরকম মামলা, আর ৫০ হাজার টাকা দিলে আরেক রকম মামলা হয়।”

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে নিউ এইজের সম্পাদক নুরুল কবির, মাওলানা ভাসানী ফাউন্ডেশনের সভাপতি শামসুল আরেফীন, অ্যাডর্ন পাবলিকেশনের সৈয়দ জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত