সিলেটটুডে ডেস্ক

০৬ অক্টোবর, ২০১৫ ১৩:২৯

কূটনীতিকদের জানাবেন পররাষ্ট্রমন্ত্রী

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও দক্ষিণ কোরিয়ার তাদের নাগরিকদের প্রতি ‘সিকিউরিটি এলার্ট’ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর বাতিল, দুই বিদেশি নাগরিক হত্যা এবং আইএস এর ‘দায় স্বীকার’ নিয়ে হঠাৎ করেই বাংলাদেশ নিয়ে উদ্বেগের  প্রেক্ষাপটে বিদেশি কূটনীতিকদের সামনে আসছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা খালেদা বেগম সংবাদমাধ্যমকে বলেন, “মঙ্গলবার বিকাল ৩টায় পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে কূটনীতিকদের অবহিত করবেন।”

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও ব্রিফিংয়ে উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে।

বাংলাদেশে ‘অস্ট্রেলীয় স্বার্থের ওপর জঙ্গি হামলার পরিকল্পনার’ তথ্য পাওয়ার কথা বলে গত মাসের শেষে দেশটি তাদের ক্রিকেট দলের বাংলাদেশ সফর পিছিয়ে দেয়।  
এরপর ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান বাংলাদেশের পরিস্থিতি দেখতে ঢাকায় আসেন এবং তার অবস্থানের মধ্যেই ২৮ সেপ্টেম্বর গুলশানের কূটনৈতিক পাড়ায় চেজারে তাভেল্লা নামের এক ইতালীয় এনজিওকর্মীকে গুলি করে হত্যা করা হয়।

এর পাঁচ দিনের মাথায় রংপুরের এক গ্রামে একই কায়দায় খুন হন জাপানি নাগরিক কুনিও হোশি। দুটি ঘটনার পরই আইএস হত্যার দায় স্বীকার করে বলে খবর দেয় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নিরাপত্তা ঝুঁকিকে ‘খামোখা’ ও ‘অমূলক’ হিসেবে চিহ্নিত করে ইতালীয় নাগরিকের খুনের ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে বর্ণনা করেছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলে আসছেন, দুই খুনের সঙ্গে আইএস-এর সম্পৃক্ততার কোনো প্রমাণ তারা পাননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন, আইএস বা তেমন কোনো জঙ্গি সংগঠনের তৎপরতা বাংলাদেশে নেই।

আপনার মন্তব্য

আলোচিত