ডেস্ক রিপোর্ট

১০ নভেম্বর, ২০১৫ ১৯:১৯

শিক্ষকদের জন্য আইডিয়ার কর্মশালা অনুষ্ঠিত

বেসরকারী এনজিও প্রতিষ্ঠান আইডিয়া’র উদ্যোগে ও গণসাক্ষরতা অভিযান এর সহযোগিতায় নগরীর হোটেল সুপ্রীমে মানসম্মত শিক্ষকের বর্তমান চিত্র ও আমাদের করণীয় শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রসাশক (সার্বিক) মোঃ শহিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপত্বিত করেন ও স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া’র নির্বাহী পরিচালক নজমুল হক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উপ-পরিচালক নজরুল ইসলাম ভূইয়া । অনুষ্ঠানের উদ্দেশ্য বর্ণনা করেন গণসাক্ষরতা অভিযানের কার্যক্রম কর্মকর্তা মোঃ আব্দুল কুদ্দুস প্রিন্স, মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুল হক।

কর্মশালায় বক্তারা উল্লেখ করেন, বর্তমান শিক্ষকদের মধ্যে আন্তরিকতা থাকলেও শিক্ষক ছাত্র অনুপাত, শিক্ষক স্বল্পতা, বিষয়ভিত্তিক প্রশিক্ষনের অভাব ও শিক্ষকদের বেতন কম  থাকার ফলে মানসম্মত শিক্ষা প্রদান করা যায় না। যার ফলশ্রুতিতে কোচিং নির্ভরতা বৃদ্ধি পাচ্ছে। কোচিং করার ফলে ছাত্রদের ফল ভাল হলেও পড়াশুনার মান কমে যাচ্ছে। এ থেকে উত্তরণের জন্য শিক্ষদের নিজেদের আরো দক্ষ করে তুলতে হবে বলেন বক্তারা।

এছাড়াও শিক্ষকদের বেতন বৃদ্ধি, শিক্ষক অনুপাত ছাত্রদের পরিমাণ কমিয়ে আনা, এসএমসি ও পিটিএকে কার্যকরি করা, সৃজনশীল ক্লাস পরিচালনার জন্য অবকাঠামো তৈরী করা ও স্কুলে উপকরণ সহায়তা প্রদান করা ইত্যাদি কথা উঠে আসে আগত অতিথিদের বক্তব্য থেকে।

এই কর্মশালায় অংশগ্রহণ করেন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, সামাজিক ব্যক্তিবর্গ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত