সিলেটটুডে ডেস্ক

১৬ জুলাই, ২০১৬ ০০:৪২

ছাত্র ইউনিয়ন সিলেট জেলার কর্মী সভা অনুষ্ঠিত

শুক্রবার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের এক বর্ধিত সভা সংগঠনের জিন্দাবাজারস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সপ্তর্ষী দাশ।

সাধারণ সম্পাদক দীপঙ্কর দাশ গুপ্তর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সংগঠনের সহসভাপতি সুশান্ত চৌধুরী, ইমরানা সুলতানা, রনি সেনাপতি, সরোজ কান্তি দাস-সহ আরো অনেকে।

বক্তারা বলেন, বর্তমানে এই অসহিষ্ণুতার সময়ে দাঁড়িয়ে ছাত্র ইউনিয়ন তার উপর ইতিহাস অর্পিত দায়িত্ব পালনে বদ্ধপরিকর। দেশে যতবারই কোন সংকটময় পরিস্থিতি তৈরী হয়েছে, ততবারই ছাত্র ইউনিয়ন সেই পরিস্থিতি মোকাবিলায় সর্বোচ্চ শক্তি নিয়ে রুখে দাঁড়িয়েছে।

গত ১ জুলাই গুলশানে সংঘটিত নৃশংস হত্যাকান্ডকে দেশের এক কলংকজনক অধ্যায় আখ্যায়িত করে বক্তারা বলেন, ছাত্র ইউনিয়ন তার জন্মলগ্ন থেকে একটি একই ধারার বিজ্ঞানমনস্ক গণমূখী শিক্ষাব্যবস্থার জন্য আন্দোলন করে যাচ্ছে। কিন্তু দেশে চলমান শিক্ষাব্যবস্থায় বৈষম্যের অবস্থান পরিষ্কার এবং এই বৈষম্যকে কাজে লাগিয়ে জঙ্গীগোষ্ঠী তাদের কূটকৌশল বাস্তবায়ন করছে।

শিক্ষামন্ত্রনালয় কর্তৃক গৃহিত সিদ্ধান্তের সমালোচনা করে বলা হয়, কোন শিক্ষার্থী ১০ দিন প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকলে তা শিক্ষামন্ত্রনালয়ে জানাতে হবে, এইটা আদতে সাম্প্রদায়িক গোষ্ঠীর সাথে ছাত্রসম্পৃক্ততার কোন সমাধান হতে পারে না। অবিলম্বে মাদ্রাসা এবং ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদের একীভূত করে একটি একই ধারার শিক্ষানীতির আওতায় নিয়ে আসতে হবে যেখানে শিক্ষানীতি হবে গণমূখী, বিজ্ঞানমনস্ক এবং যেখানে আবহমান বাঙলার সংস্কৃতি প্রাধান্য পাবে।

একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রমকে পুঁজি করে ছাত্রলীগ এর ভর্তি বানিজ্যের সমালোচনা করে সভায় বলা হয়, ভর্তি বাণিজ্যের বিরোধীতা করায় কবি নজরুল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা দীপক শীলকে ৩ ঘণ্টা অবরোধ করে রাখা হয়। কবি নজরুল কলেজ ও খুলনার সুন্দরবন কলেজে ভর্তি ফর্ম প্রশাসনিক কার্যালয়েও পাওয়া যাচ্ছে না। এ থেকে ছাত্রলীগের ভর্তি বাণিজ্যে প্রশাসনের অসহায়ত্ব প্রমানিত হয়। অবিলম্বে ভর্তিবাণিজ্যের সাথে জড়িত প্রত্যেককে শাস্তির আওতায় নিয়ে এসে
ভর্তি কার্যক্রমকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার দাবী জানানো হয়।

বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের সরকারি সিদ্ধান্তের নিন্দা জানিয়ে সভায় বলা হয়, রামপালের তাপবিদ্যুতকেন্দ্র ¯পষ্টতই সুন্দরবনের জন্য হুমকী। এ প্রকল্প বাস্তবায়িত হলে সুন্দরবন ও তার আশেপাশের প্রাণ-প্রকৃতি-পরিবেশ বিপন্ন হবে এবং তাই এই প্রকল্প বন্ধ করার জন্য সচেতন ও দেশপ্রেমিক ছাত্রসমাজকে সাথে নিয়ে ছাত্র ইউনিয়ন সারা দেশে দূর্বার আন্দলন গড়ে তুলবে।

একইসাথে শ্রীমঙ্গল এর লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেল কর্তৃপক্ষ কর্তৃক বৃক্ষ কর্তন এর সিদ্ধান্তেরও নিন্দা জানানো হয়।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামিল হোসেন, কান্ত রায়, মনীষা দাস তালুকতার, নাবিল এইচ, দীপংকর, অমিত বীরপতি, পার্থ সারথী তালুকদার প্রমুখ।

সভার শুরুতে গত ১জুলাই গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে এবং ঈদের দিন শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ করে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং ছাত্র ইউনিয়ন সিলেট জেলার আগামি দিনের কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত