সিলেটটুডে ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০১৭ ১৯:৪৩

বইপড়া উৎসবের পরীক্ষা অনুষ্ঠিত

শিক্ষার্থীদের ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সিলেটে অনুষ্ঠিত হয়েছে বইপড়া উৎসবের প্রতিযোগিতামূলক পরীক্ষা।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) নগরীর লামাবাজারস্থ মদনমোহন কলেজ ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত দেড় ঘণ্টার পরীক্ষায় প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের মধ্যে বইপড়া নিয়ে ব্যাপক মনোযোগ ও আগ্রহ লক্ষ্য করা যায়। পরীক্ষায় স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা সেলিনা হোসেনের ‘গল্পটা শেষ হয়না’ এবং কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সৈয়দ শামসুল হকের ‘নিষিদ্ধ লোবান’ গ্রন্থ থেকে নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে উত্তর প্রদান করে।

বইপড়া উৎসবের এ পরীক্ষাকে কেন্দ্র করে সকালে মদনমোহন কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থী, অভিভাবকদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করে। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানানোর ব্যতিক্রমী এ আয়োজনকে স্বাগত জানান উপস্থিত সকলেই। সকালে পরীক্ষাকেন্দ্রে শিক্ষার্থীদের স্বাগত জানান বইপড়া উৎসবের অন্যতম উদ্যোক্তা ও আয়োজক সংগঠন জীবনমান উন্নয়ন প্রয়াসী সংস্থা ইনোভেটর’র নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব।

কড়া নিরাপত্তা ও সুশৃঙ্খলার মধ্য দিয়ে অনুষ্ঠিত এ পরীক্ষা পরিদর্শন করেন, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, ইনোভেটরের প্রধান নির্বাহী ও সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদ, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু, মদনমোহন কলেজের উপাধ্যক্ষ মো. রফিকুল ইসলাম ও প্রভাষক বিপ্লব রায়।

পরীক্ষা শেষে অ্যাডভোকেট লুৎফুর রহমান শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে তাদেরকে বেশি করে মুক্তিযুদ্ধের বই পাঠের আহ্বান জানান। ইনোভেটর’র সমন্বয়ক প্রভাষক সুমন রায়ের সার্বিক তত্ত্বাবধানে পরীক্ষা পরিচালনায় অংশ নেন শিক্ষক জনি তালুকদার, স্বরূপ তালুকদার, জুয়েল চক্রবর্তী, ইনোভেটর’র সংগঠক সুবিনয় আচার্য রাজু, মবরুর আহমদ সাজু, শাহ শরিফ উদ্দিন, অজয় বৈদ্য অন্তর, জান্নাতুল ফেরদৌস তারিন, শাহ আলম, আশরাফুল ইসলাম অনি, মো. সোহান মিয়া ও বুরহান উদ্দিন।

উল্লেখ্য, ‘জ্ঞানের আলোয় অবাক সূর্যোদয়!/ এসো পাঠ করি/ বিকৃতির তমসা থেকে/ আবিষ্কার করি স্বাধীনতার ইতিহাস’ স্লোগানকে সামনে রেখে ২০০৬ সাল থেকে এ অনুষ্ঠান চলে আসছে। উৎসবের দশম আসরের উদ্বোধন হয় গত বছরের ২০ ডিসেম্বর। আগামী মার্চে পুরস্কার বিতরণের মাধ্যমে এ উৎসবের সমাপ্তি হবে।

আপনার মন্তব্য

আলোচিত