সিলেটটুডে ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০১৭ ২১:৫৮

সিলেটে শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী ও বসন্ত উৎসব উদযাপন

শিল্পকলা একাডেমির ৪৩ বছর পূর্তি উপলক্ষে সিলেটে জেলা শিল্পকলা একাডেমি উদযাপন করলো প্রতিষ্ঠাবার্ষিকী ও বসন্ত উৎসব।

রোববার (১৯ ফেব্রুয়ারি) বিকালে সিলেট জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করে উৎসবের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিলেটের জেলা প্রশাসক মো: রাহাত আনোয়ার। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), মোঃ শহিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার (ভারপ্রাপ্ত) কাজী আরিফুর রহমান এবং অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মদন মোহন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি ব্যারিস্টার মোহাম্মদ আরশ আলী, বীর মুক্তিযোদ্ধা ও সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের কমান্ডার ভবতোষ রায় বর্মণ।

উৎসবে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ সিলেট বিভাগের সভাপতি হিমাংশু বিশ্বাস, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা সিলেটের সভাপতি অনিল কিষণ সিংহ, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী সিলেটের সভাপতি এ কে শেরাম, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মণ্ডলীর সভাপতি মোকাদ্দেস বাবুল, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী, সম্মিলিত নাট্যপরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

প্রতিষ্ঠাবার্ষিকী ও বসন্ত উৎসবে একাডেমির নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ ও কোর্স সমাপনী উত্তীর্ণদের সনদপত্র বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন সংগঠন ও গোষ্ঠীর সম্মেলক সংগীত, দলীয় নৃত্য, বৃন্দ আবৃত্তি, একক পরিবেশনা ও বাউল গানে বিমোহিত হয় হাজারো দর্শক। পর্ণা চৌধুরীর উপস্থাপনায় একক পরিবেশনায় ছিলেন বাউল আব্দুর রহমান, আমিনুল ইসলাম চৌধুরী, লাভলী দেব, শামীম আহমদ, নীলেন্দু ভট্টাচার্য নীশু, তন্বী দেব, দীপ্তি পাল, প্রদীপ মল্লিক, কানু বাউল ও ঝুমা। শিল্পকলা একাডেমীর সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিচালনায় ছিলেন যথাক্রমে পূর্ণিমা দত্ত রায়, প্রতীক এন্দ, জ্যোতি ভট্টাচার্য, শিনিয়া সাহা ঝুমা ও প্রসেনজিৎ দে শিপলু। দলীয় পরিবেশনায় ছিলেন শিল্পকলা একাডেমীর সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের প্রশিক্ষণার্থী, দলদলি চা বাগান, নীলম লোক সংগীতালয়, ছন্দনৃত্যালয়, শিল্পাঙ্গণ, মৃত্তিকায় মহাকাল, সংগীত পরিষদ ও নাট্যমের শিল্পীরা।

আপনার মন্তব্য

আলোচিত