সিলেটটুডে ডেস্ক

১০ এপ্রিল, ২০১৮ ১৬:৫৯

সিলেটে বিশ্ব হোমিওপ্যাথি দিবস পালন

বিশ্ব হোমিওপ্যাথি দিবস ও ডা. স্যামুয়েল হ্যানিম্যান এর ২৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে হ্যানিম্যান হোমিওপ্যাথি সোসাইটি ও ছাত্র সংগঠনের উদ্যোগে আর্থিক অনুদান প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ এপ্রিল) দুপুরে নগরীর সুলেমান হলে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান।

এ সময় তিনি বলেন, এলোপ্যাথিক চিকিৎসায় যে সকল জটিল রোগ নিরাময় হয় না, তা হোমিওপ্যাথিক চিকিৎসার মাধ্যমে নির্মূল হয়। এই চিকিৎসা পদ্ধতি সঠিকভাবে প্রয়োগ করলে হোমিও চিকিৎসার প্রতি মানুষের আস্থা আরো বাড়বে। হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের জনক ডা. স্যামুয়েল হ্যানিম্যানের জন্ম না হলে, হোমিও চিকিৎসা পদ্ধতি পাওয়া যেতো না। তিনি শুধু হোমিও চিকিৎসার জন্মদাতা নন, তিনি ছিলেন একজন দার্শনিক।

জালালাবাদ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের ভাইস প্রিন্সিপাল ডা. মো. ইমদাদুল হকের সভাপতিত্বে ও হ্যানিম্যান হোমিওপ্যাথিক সোসাইটির সহসভাপতি ডা. শরীফ শাহরিয়ার চৌধুরী এবং সহসাধারণ সম্পাদক ডা. মুহাম্মদ সাজ্জাদুর রহমানের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের সদস্য ডা. আব্দুল হক, জালালাবাদ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের গভর্নিং বডির সদস্য মো. শামীম আহমদ, ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মো. আব্দুল্লাহ আল মুজাহিদ খান, জালালাবাদ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রভাষক ডা. নাজমুল হক, হ্যানিম্যান হোমিওপ্যাথিক সোসাইটির সাধারণ সম্পাদক প্রভাষক ডা. শফিকুল ইসলাম, সিনিয়র সহসভাপতি মেডিকেল অফিসার ডা. মুজিবুর রহমান, ডা. আব্দুর রকিব, প্রভাষক ডা. মুবিন মহি উদ্দিন, হ্যানিম্যান হোমিওপ্যাথিক সোসাইটি হবিগঞ্জ জেলার সভাপতি ডা. মো. আবুল লেইছ, জালালাবাদ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের গভর্নিং বডির সদস্য ডা. আবু বকর চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ডা. এম.কে খান, প্রভাষক ডা. লবিবুর রহমান, হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মালা রানী দে, হ্যানিম্যান হোমিওপ্যাথিক সোসাইটি সিলেটের মহিলা সম্পাদক ডা. আসমা বেগম, মৌলভীবাজার শাখার সাধারণ সম্পাদক ডা. হৃষিকেশ পাল, মেডিকেল অফিসার ডা. বাবলী দেবী সিনহা, হ্যানিম্যান হোমিওপ্যাথিক সোসাইটি সিলেটের সহসাংগঠনিক সম্পাদক ডা. আবুল হোসেন।

উদ্বোধনী বক্তব্য রাখেন প্রভাষক ডা. শফিকুল ইসলাম। বক্তব্য রাখেন হ্যানিম্যান হোমিওপ্যাথিক ছাত্র সংগঠন কলেজ শাখার সভাপতি রেজাউর রহমান চৌধুরী, হ্যানিম্যান সোসাইটির সদস্য ডা. নকুল বিশ্বাস, ডা. শামীম আহমদ, ডা. খন্দকার শরফ উদ্দিন, ডা. হৃষিকেশ পাল, ডা. আব্দুল আজিজ, ডা. লবিবুর রহমান, ডা. মুজিবুর রহমান, ডা. নৃপেন কৃষ্ণ, ডা. নাজমুল হক প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ছাত্র সংগঠন সিলেট জেলার প্রচার সম্পাদক আসাদুজ্জামান। গীতা পাঠ করেন ডা. স্বপ্না আচার্য্য। অনুষ্ঠানের শুরুতে সমবেত কন্ঠে জাতীয় সংগীত গাওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত