সংবাদ বিজ্ঞপ্তি

১৪ এপ্রিল, ২০১৮ ১৭:৩১

মৌলভীবাজার ট্রেড ইউনিয়ন সংঘের বর্ধিত সভায় সঙ্গতিপূর্ণ মজুরি দাবি

বর্তমান বাজার দরের সাথে সঙ্গতিপূর্ণ ন্যায্য মজুরি, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা শাখা।

মহান মে দিবস পালনের প্রেক্ষিতে শুক্রবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় শহরের কোর্টরোডস্থ কার্যালয়ে জেলা ট্রেড ইউনিয়ন সংঘের বর্ধিত সভা থেকে এই দাবি জানানো হয়।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মো. নুরুল মোহাইমীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্ঠিত বর্ধিত সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ মৌলভীবাজার জেলা কমিটির প্রবীণ নেতা আফজাল চৌধুরী, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি মৌলভীবাজার জেলা কমিটির আহবায়ক ডা. অবনী শর্ম্মা, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজি. নং চট্ট.২৪৫৩ এর সভাপতি মো. সোহেল মিয়া, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজি. নং চট্ট.২৩০৫ এর সাধারণ সম্পাদক মো. শাহিন মিয়া, চা-শ্রমিক সংঘের নেতা হরি নারায়ণ হাজরা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাংস্কৃতিক সম্পাদক ও ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, শ্রীমঙ্গল উপজেলা স’মিল শ্রমিক সংঘ রেজি. নং চট্ট. ২৮৬৪ এর সাধারণ সম্পাদক মো. মতিউর রহমান, স’মিল শ্রমিক সংঘ সদর উপজেলা কমিটির সভাপতি মো. ছালিক মিয়া ও কমলগঞ্জ উপজেলা কমিটির নেতা রমজান আলী, রিকশা শ্রমিক ইউনিয়নের কালেঙ্গা আঞ্চলিক কমিটির সভাপতি মো. শাহজাহান আলী, চা-শ্রমিক নেতা, বিপ্লব মাদ্রাজী পাশী, শামুয়া উরাং, নারায়ণ গোড়াইত, হোটেল শ্রমিক ইউনিয়ন শেরপুর আঞ্চলিক কমিটির সহ-সভাপতি মো. ইকবাল হোসেন, তারেশ বিম্বাস সুমন, রিকশা শ্রমিক নেতা কিসমত মিয়া, গিয়াস উদ্দিন, মো. জসিম উদ্দিন প্রমুখ।

সভায় বক্তারা বলেন মহাজোট সরকার ‘স্বল্পোন্নত দেশ’ থেকে ‘উন্নয়নশীল দেশ’-এর জাতিসংঘের স্বীকৃতির বিষয়কে সামনে নিজেদের সাফল্য বলে ব্যাপক ডামাডোল চালায়। কিন্তু দেশের আপামর শ্রমিক কৃষক মেহনতি জনতার জীবনে এই তথাকথিত উন্নয়নের ছোঁয়া লাগেনি। বরং উন্নয়নশীল দেশভূক্ত হওয়ার কারণে বৈদেশিক ঋণের সুদের হার বেড়ে যাওয়ায় তার বোঝা টানতে হবে মেহনতি জনতাকে। ইতোমধ্যে অর্থমন্ত্রী সংসদে অবগত করেছেন উন্নয়নশীল দেশভূক্ত হওয়ার কারণে জাতিসংঘসহ অন্যান্য বৈশ্বিক সংস্থায় বাংলাদেশের প্রদত্ত চাঁদার হার বাড়বে। বিগত অর্থবছরের মাথাপিছু ঋণ ৪০ হাজার টাকা থেকে বেড়ে ২০১৭-২০১৮ অর্থবছরে ৪৬ হাজার টাকা হওয়ার কথা বললেও পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায় বর্তমানে মাথাপিছু ঋণ ৪৯ হাজার টাকায় দাঁড়িয়েছে। এভাবে দেশকে ঋণের জালে জড়িয়ে ফেললেও সরকার এই সত্যকে আড়াল করে তথাকথিত উন্নয়নের সাফাই গেয়ে চলছে। এবারের মহান মে দিবস আমরা এমন এক সময় পালন করতে যাচ্ছি যখন আন্তঃ সাম্রাজ্যবাদী দ্বন্দ্বে বাজার ও প্রভাব বলয় পূণঃবন্টন নিয়ে বৈশ্বিক অর্থনৈতিক সংকট ও মন্দা দীর্ঘস্থায়ী হয়ে বাণিজ্য-যুদ্ধ, মুদ্রা-যুদ্ধ, স্থানিক ও আঞ্চলিক যুদ্ধের রূপে বিশ্বযুদ্ধের বিপদকে ক্রমাগত বৃদ্ধি করে চলেছে। এর বিপরীতে শ্রম ও পূঁজির দ্বন্দ্ব এবং নিপীড়িত জাতি ও জনগণের সাথে সাম্রাজ্যবাদের দ্বন্দ্ব তীব্র থেকে তীব্রতর হয়ে ধনী আরও ধনী এবং গরীব আরও গরীব হওয়াসহ বিশ্বের দেশে দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি, করের বোঝা বৃদ্ধি, বেকারত্ব বৃদ্ধি ইত্যাদি কারণে বেঁচে থাকা দায় হয়ে পড়ায় শ্রমিক শ্রেণি ও জনগণের আন্দোলন ক্রমাগত বৃদ্ধি পেয়ে বিপ্লব তথা বিশ্ব বিপ্লবের সম্ভাবনা তরান্বিত করছে।

সভায় মহান মে দিবস উপলক্ষে ১ মে সাংস্কৃতিক অনুষ্ঠান, লাল-পতাকার র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে পালন করার সিদ্ধান্তে পাশাপাশি মাসব্যাপী মে দিবসের ঐতিহাসিক তাৎপর্য তুলে ধরে শ্রমিক সভা ও সমাবেশ করা সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
 
সভা থেকে বর্তমান বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ ন্যায্য মজুরি, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, মহান মে দিবসে সবেতনে সর্বাত্মক ছুটি, মাসিক বেতনের সমপরিমাণ উৎসব বোনাস প্রদান, হোটেল, স’মিলসহ বিভিন্ন সেক্টরে ৮ ঘণ্টা কর্ম-দিবসসহ শ্রম-আইন বাস্তবায়ন ও সরকার ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর, চা-শ্রমিকদের দৈনিক মজুরি ৪০০ টাকা নির্ধারণ, সমকাজে সমমজুরি ও কর্মক্ষেত্রে সার্বিক নিরাপত্তা প্রদান করার দাবি জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত