আজ বুধবার, , ১৯ সেপ্টেম্বর ২০১৮ ইং

সংবাদ বিজ্ঞপ্তি

২০ জুন, ২০১৮ ১৭:০৬

নর্থ ইস্ট মেডিকেল ও প্রভা হেলথ বাংলাদেশ লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর

ঢাকার বাইরে প্রথম নর্থ ইস্ট হাসপাতাল প্রভা হেলথ বাংলাদেশ লি. এর সাথে যৌথ ব্যবসায়িক চুক্তি স্বাক্ষরিত করেছে যা সিলেট অঞ্চলের রোগীদের জন্য ক্যান্সার রোগের চিকিৎসা সুবিধার দ্বার উন্মুক্ত করেছে। এখন সিলেট থেকেই রোগীরা হিউম্যান পাপিলমা ভাইরাস ১৬ এবং ১৮ টাইপস কেআরএএস মিউটেশন ইজিএফআর মিউটেশন, বিআরএএফ ভি৬০০ মিউটেশন, ইএমএলএ-এএলকে ফিউশন গেন, আরওএসআই গেন ইত্যাদি মলিকোলার টেস্ট করতে পারবেন, যা জরায়ু ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, পাকস্থলী ক্যান্সারসহ বিভিন্ন ক্যান্সার সঠিকভাবে নির্ণয়ে এবং চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

৬ জুন নর্থ ইস্ট মেডিকেল কলেজের কনফারেন্স হলে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়।

অনুষ্ঠানে নর্থ ইস্ট মেডিকেল প্রাইভেট লি. এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী ও প্রভা হেলথ কেয়ার এর পক্ষে পরিচালক মেডিকেল সার্ভিসেস ডা. ফয়সাল রহমান চুক্তিতে স্বাক্ষর করেন।

এছাড়া চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নর্থ ইস্ট মেডিকেল কলেজ এর অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. মো. মনোজ্জির আলী, পরিচালক ও শিক্ষকমন্ডলীর পক্ষে অধ্যাপক ডা. সৈয়দ মুসা এম এ কাইয়ূম, অধ্যাপক ডা. মিসেস ফরহাত মহল, অধ্যাপক ডা. এম. এ. জলিল বড়ভূইয়া, এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, ডা. মোছা. সূচনা নাজরিন, ডা. মোহাম্মদ তৈমুর হোসেন তালুকদার, ডা. নূরে জান্নাত, ডা. শরিফুল আলম, কোম্পানি সেক্রেটারি মো. আব্দুল ওয়াহিদ, চিফ একাউনট্যান্ট সৈয়দ ইসতিয়াক আহমদ ও মার্কেটিং ম্যানেজার মো. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

চিকিৎসা বিজ্ঞানে পার্সোনালাইজড মেডিসিন এবং টারগেটেড থেরাপি শব্দগুলো নতুন হলেও দিনে দিনে তা সুপরিচিত হয়ে উঠেছে। বিশেষত ক্যান্সার চিকিৎসার জন্য এগুলো বর্তমানে একান্ত অপরিহার্য। আর এ ধরনের চিকিৎসার জন্য প্রয়োজন মলিকোলার কিছু টেস্ট, যা বাংলাদেশে করা সম্ভব হতো না। এই মলিকোলার টেস্টগুলোর জন্য স্যাম্পল দেশের বাইরে পাঠানো হতো যা ছিল ব্যয়বহুল, সময় সাপেক্ষ এবং ঝুঁকিপূর্ণ।

এ সমস্যা সমাধানে প্রভা হেলথ বাংলাদেশ লি. বাংলাদেশে প্রথম বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মিউটেশন এর রিয়েল টাইম পিসিআর বেইসড মলিকোল ডায়াগনোসিস চালু করে। যা ক্যান্সার রোগ নির্ণয়ে এবং চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

আপনার মন্তব্য

আলোচিত