সংবাদ বিজ্ঞপ্তি

১০ জুলাই, ২০১৮ ২২:০৩

লিডিং ইউনিভার্সিটিতে সেমিনার অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটি (এলইউ) এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে এবং কম্পিউটার ক্লাবের আয়োজনে ‘প্রোগ্রামিং এন্ড সায়েন্টিফিক রিসার্চ’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে দক্ষিণ সুরমাস্থ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের গ্যালারী-১ এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

রিসার্চ ও ক্যারিয়ার বিষয়ক সেমিনারে মূল বক্তা (কী-নোট স্পীকার) হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

লিডিং ইউনিভার্সিটিতে এই বিশিষ্ট লেখক, গবেষক এবং সাহিত্যিককে সেমিনারের শুরুতে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নোরাইনী মৌ এর উপস্থাপনায় সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এম হাবিবুল আহসান।

প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো.কামরুজ্জামান চৌধুরী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দক্ষ জনশক্তি তৈরি করতে তরুণ সমাজকেই এগিয়ে আসতে হবে।

তিনি উল্লেখ করেন, সেমিনারে কী-নোট স্পীকারের দিকনির্দেশনা তরুণ শিক্ষার্থীদের সুন্দর ক্যারিয়ার গড়তে উদ্বোদ্ধ করবে। তিনি লিডিং ইউনিভার্সিটিতে এসে শিক্ষার্থীদের মূল্যবান দিকনির্দেশনা দেয়ার জন্য তিনি অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

দক্ষতা অর্জনে নিজের ইচ্ছা শক্তিকে প্রাধান্য দিলে সহযোগী পরিবেশ এমনিতেই তৈরি হবে উল্লেখ করে কী-নোট স্পীকার অধ্যাপক ড.এম. কায়কোবাদ সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের  উদ্দেশ্যে বলেন, দক্ষ শিক্ষক নিয়োগ দেয়া এবং সঠিক অবকাঠামো গড়ে তুলা সবসময় সম্ভব হয়না। সীমিত সুযোগ সুবিধার মধ্যেই নিজেকে দক্ষ করে গড়তে হবে। আগ্রহ এবং আত্মবিশ্বাস থাকলে যেকোনো জায়গা থেকেই নিজের দেশ এবং জাতির সুনাম বয়ে আনা সম্ভব।

তিনি বলেন, দেশপ্রেম ও দেশে শিক্ষা ব্যবস্থার যে সুযোগ আছে তাকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। নিজের প্রাণশক্তি ব্যাবহার করে সর্বোচ্চ শিখরে পৌছতে হবে।  কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ের ছাত্র-ছাত্রীদেরকে প্রোগ্রামিং-এ দক্ষতা অর্জন করতে হবে। দক্ষতা অর্জন করতে হলে সমস্যা সমাধানে লেগে থাকতে হবে। এ ক্ষেত্রে আমাদেরকে মেধার মূল্যায়ন দিতে হবে।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ভাল অর্জন রয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রোগ্রামিংএ দক্ষ হতে হলে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থীদেরকে চ্যালেঞ্জ দিতে হবে যাতে তা মোকাবেলা করে দক্ষতা অর্জন করতে পারে।

তিনি আরও বলেন বাংলাদেশী ছেলে-মেয়েরা প্রোগ্রামিংএ ভাল এবং বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে। তবে বিদেশে গিয়ে দেশের কথা মনে রাখতে হবে এবং দেশের সুনাম বয়ে আনতে হবে। তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের সঠিক ব্যাখ্যার মাধ্যমে সেমিনারকে অত্যন্ত ফলপ্রসূ করেন এবং লিডিং ইউনিভার্সিটির উত্তরোত্তর উন্নতি কামনা করেন।

লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান খান এর সার্বিক তত্বাবধানে অনুষ্ঠিত এ সেমিনারে উক্ত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত