আজ বুধবার, , ২২ আগস্ট ২০১৮ ইং

সংবাদ বিজ্ঞপ্তি

১৬ জুলাই, ২০১৮ ২৩:৫৪

লিডিং ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগের সেমিনার অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগের উদ্যোগে ‘বাংলা সাহিত্যের মাধ্যমে ইংরেজি সাহিত্যের ট্যাপস্ট্রি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত  হয়েছে।

সোমবার (১৬ জুলাই) বিকেলে দক্ষিণ সুরমার রাগীবনগরস্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গ্যালারী-১ এ এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী এবং গেস্ট অব অনার হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারর বনমালী ভৌমিক উপস্থিত ছিলেন।

রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক, বিয়ানীবাজার সরকারি কলেজের সহযোগী অধ্যাপক  প্রশান্ত মৃধা এবং বিশিষ্ট লেখক ও গবেষক লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক  ড. মোস্তাক আহমদ দীন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, বাংলা বা ইংরেজি যেকোনো সাহিত্য চর্চাই চিন্তা ও চেতনার উদ্ভাবন হয়, মননশীলতা তৈরি হয় যা সমাজে সঠিক মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করে থাকে। আজকের এ সেমিনার লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের তরুণ শিক্ষার্থীদেরকে ইংরেজি সাহিত্যের পাশাপাশি বাংলা সাহিত্যের প্রতি উদ্বুদ্ধ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাহিত্য প্রাণের কথা বলে উল্লেখ করে ট্রেজারর বনমালী ভৌমিক বলেন, বাংলা সাহিত্যের কথা বলতে গেলেই চলে আসে কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং কবি কাজী নজরুল ইসলামের কথা। তাদের স্মরণে যেসব দিবস এবং অনুষ্ঠানসমূহ রয়েছে সেসব অনুষ্ঠান যথাযথভাবে উদযাপন করতে হবে। তাহলেই আজকের প্রজন্মের তরুণ শিক্ষার্থীরা বাংলা সাহিত্য সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবে।

সেমিনারে সাধারণভাবে সাহিত্য এবং বিশেষ করে ফিকশন এর উপর আলোচনা করেন প্রশান্ত মৃধা। কবিতা বিষয়ক উপস্থাপনা এবং আলোচনা করেন ড. মুস্কাক আহমেদ দীন। রিসোর্স পারসনগন প্রশ্নোত্তরের মাধ্যমে বাংলা ও ইংরেজি সাহিত্য বিষয় বিশেষভাবে আলোকপাত করেন।

লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক মানফাত জাবিন হক এর উপস্থাপনায় সেমিনারে সভাপতিত্ব করেন ইংরেজি বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. রেজাউল করিম।

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত