সংবাদ বিজ্ঞপ্তি

২৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:২৭

শাহজালাল জামেয়ায় ‘সবুজ ইশকুল গড়ি’ প্রজেক্টের উদ্বোধন

সিলেটের শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজ, মিরাবাজারে ‘সবুজ ইশকুল গড়ি’ প্রজেক্টের উদ্বোধন করা হয়েছে।

‘সবুজ ইশকুল গড়ি, দেশটাকে পরিষ্কার করি’ স্লোগানে অভিযানের আয়োজন করে সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’ এবং পৃষ্ঠপোষকতা করে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এই অভিযানের অংশ হিসেবে সারা দেশের ৬৪টি জেলার ও ৪০টি উপজেলার ১০০টি বিদ্যালয়কে প্রাথমিকভাবে পর্যায়ক্রমে সুন্দর ও টেকসইভাবে পরিচ্ছন্ন করা হবে। ‘সবুজ ইশকুল গড়ি’ অভিযানের অংশ হিসেবে শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজ- এর শিক্ষার্থীদের মধ্যে ‘আমার স্বপ্নে আমার সবুজ ইশকুল’ নামক একটি চিত্রাঙ্কন ও একটি মডেল তৈরি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ‘ক’ দল এবং ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে ‘খ’ দলে বিভক্ত হয়ে প্রতিযোগীরা অংশ নেয়। এতে ‘ক’ দল থেকে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় এবং ‘খ’ দল থেকে মডেল তৈরি প্রতিযোগিতায় ১ম, ২য়, ৩য় স্থান অধিকারীদের পুরষ্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে পুরস্কার হিসেবে বিজয়ীদের হাতে ক্রেস্ট এবং পরিবেশ বান্ধব গাছ তুলে দেয়া হয়।

চিত্রাঙ্কন ও মডেল তৈরি প্রতিযোগিতার বিচারক হিসেবে জুরি বোর্ডে ছিলেন, স্থপতি তুষার ঘোষ, প্রকল্প এর প্রধান নির্বাহী কর্মকর্তা, ফারিয়া ফাইরোজ প্রভা, সাবেক ট্রেজারার কার্টুন ফ্যাক্টরি এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেটের জয়েন্ট সেক্রেটারি সামির মাহমুদ।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক আবু সাফায়াৎ মুহম্মদ শাহেদুল ইসলাম (শিক্ষা ও আইসিটি) শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, আমাদের ‘মাইন্ড সেট’ করতে হবে। কিভাবে আমার ময়লা ফেলব, যেখানে সেখানে ময়লা ফেললে কি হবে, তার প্রভাব জানতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত প্রধান আলোচক পরিবর্তন চাই এর সহ-প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি শহীদুল ইসলাম কাজল বলেন, সবুজায়নের এ অভিযানের অংশ হিসেবে প্রতিটি বিদ্যালয়ে পর্যাপ্তসংখ্যক তিন রঙের ডাস্টবিন দেওয়া হবে। ময়লার ধরণ অনুযায়ী ভিন্ন ভিন্ন ডাস্টবিনের ব্যবহার শিক্ষার্থীদের শেখানো হবে। এর পাশাপাশি বিদ্যালয়ের আঙিনায় একটি করে কম্পোস্ট প্ল্যান্ট স্থাপন করা হবে। যেখানে শিক্ষার্থীরা পচনশীল ময়লা দিয়ে কম্পোস্ট সার তৈরি করবে। পরে এই সার দিয়ে বিদ্যালয় আঙিনায় ফুলের বাগান করা হবে। এ ছাড়া বিদ্যালয়ের মাঠে ঘাস লাগানো, পরিচর্যা ও দেয়াল রং করা হবে। বছরব্যাপী অভিযান শেষে সফল বিদ্যালয়গুলোকে সবুজ ইশকুল সার্টিফিকেট দেওয়া হবে।

বিশেষ অতিথি সিলেট জেলার সহকারী শিক্ষা অফিসার নাজমা বেগম তার মালয়েশিয়ার সফরের কথা তুলে পরিষ্কারের কথা উল্লেখ করে বলেন, ওরা পারলে – আমরা কেন পারি না। আমাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। তিনি শিক্ষার্থীদের উৎসাহ দিয়ে বলেন, তোমরা তোমাদের বিদ্যালয়কে সবচেয়ে বেশি পরিষ্কার পরিচ্ছন্ন রাখবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিদ্যালয়ের অভিভাবক সদস্য এডভোকেট আলীম উদ্দিন, আমেরিকান কর্নার সিলেটের পরিচালক মোহাম্মদ মোস্তফা কামাল , জামেয়ার কলেজ শাখার সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম মজুমদার, সহকারী প্রধান শিক্ষক মোস্তাফা কামাল, বিদ্যালয়ের সহকারী শিক্ষক কবি ও লেখক মামুন সুলতান, পরিবর্তন চাইয়ের সিলেট বিভাগীয় সমন্বয়ক মো. বাদশা মিয়া প্রমুখ বক্তব্য দেন। সমাপনী বক্তব্য প্রদান করেন শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম রব্বানী।

আপনার মন্তব্য

আলোচিত