সংবাদ বিজ্ঞপ্তি

১৯ নভেম্বর, ২০১৮ ২০:৩২

সিলেটে ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী পালিত

ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ, গণআন্দোলনের নায়ক ও মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেটে দোয়া মাহফিল ও আলোচনা সভার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৮ নভেম্বর) ভাসানী ওসমানী স্মৃতি সংসদের সাহেব নগর সিলেট স্থানীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভার অনুষ্ঠিত হয়।

সংসদের উপদেষ্টা খলিলুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল আহমদ সেলিমের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাসানী-ওসমানী স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি আমিনুল ইসলাম বকুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজসেবী মো. জাহাঙ্গীর আলম। বক্তব্য রাখেন জহির আলী, সুমন দাস, সুহেল আহমদ, হাবীব আলী মিঠু, রাকিব আলী, ফারুক আহমদ প্রমুখ।
 
প্রধান অতিথির বক্তব্যে আমিনুল ইসলাম বকুল বলেন, ১৮৮০ সালের এদিনে সিরাজগঞ্জের ধানগড়া পল্লীতে জন্মগ্রহণ করেন এ মহান নেতা। হাজি শরাফত আলী ও মজিরন বিবির চার সন্তানের মধ্যে তিনি সবার ছোট। তার ডাক নাম ছিল চেগা মিয়া।

মওলানা ভাসানী ব্রিটিশ-ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের নায়ক। ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট গঠনকারী প্রধান নেতাদের অন্যতম তিনি। বাংলাদেশ প্রতিষ্ঠায় তিনি বিশেষ ভূমিকা পালন করেন। তিনি রাজনৈতিক জীবনের বেশিরভাগ সময় মাওপন্থী কমিউনিস্ট তথা বামধারা রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তার অনুসারীদের অনেকে এ জন্য তাকে ‘লাল মওলানা’ নামেও ডাকতেন। তিনি ছিলেন একজন দূরদর্শী নেতা। ১৯৫৭ সালে কাগমারী সম্মেলনে পাকিস্তানের পশ্চিমা শাসকদের ‘ওয়ালাইকুমসালাম’ বলে সর্বপ্রথম পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্নতার ঐতিহাসিক ঘণ্টা বাজিয়েছিলেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত