সংবাদ বিজ্ঞপ্তি

০৮ জানুয়ারি, ২০১৯ ২২:২০

ড. এম রকিব উদ্দিনের প্রফেসর হিসেবে লিডিং ইউনিভার্সিটিতে যোগদান

সিলেটের লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রফেসর পদে এবং ফ্যাকাল্টি অব মডার্ন সায়েন্স এর ডীন হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. এম রকিব উদ্দিন। সোমবার (৭ জানুয়ারি) তিনি তাঁর কর্মস্থলে যোগদান করেন।

লিডিং ইউনিভার্সিটিতে যোগদানের পূর্বে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ে লাইফ সায়েন্স স্কুলে (ফ্যাকাল্টি) সিলেকশন গ্রেড প্রফেসর পদে কর্মরত ছিলেন।

শিক্ষাজীবনে ড. এম রকিব উদ্দিন ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে (জিওলজি) স্নাতক সম্মান এবং ১৯৭৬ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৮১ সালে তিনি  ভারত সরকারের বৃত্তি নিয়ে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে জিওমরফোলজিতে এমফিল এবং ১৮৮৪ সালে এনভায়রনমেন্টাল জিও-সায়েন্স এ পিএইচডি ডিগ্রী লাভ করেন।

কর্মজীবনে তিনি ১৯৮৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে জিওলজি এন্ড মাইনিং বিভাগে যোগদান করেন। পর্যায়ক্রমে তিনি ১৯৯২ সালে সহযোগী অধ্যাপক পদে এবং ১৯৯৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। উক্ত বিভাগে ২০০০-২০০১ সাল পর্যন্ত তিনি ডিপার্টমেন্টের চেয়ারম্যান পদেও দ্বায়িত্বরত ছিলেন।

প্রফেসর ড. এম রকিব উদ্দিন ২০০১ সালের ১ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ে এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনে অধ্যাপক হিসেবে যোগদান করে উক্ত ডিসিপ্লিনে ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত ডিসিপ্লিন প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত  খুলনা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কাউন্সিল সদস্য, সিন্ডিকেট সদস্য, অর্থ কমিটির সদস্য এবং খুলনা ইউনিভার্সিটি স্টাডিজ এর চীফ এডিটর হিসেবে নিযুক্ত ছিলেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন তিনি ২০০৭-২০০৯ সাল পর্যন্ত লাইফ সায়েন্স স্কুলে ডীনের দায়িত্ব পালন করেন। প্রথম জীবনে তিনি ১৯৭৯ সালে ঢাকাস্থ গ্রাউন্ড ওয়াটার জিওলজিস্ট হিসেবে এবং ১৯৮৪ সালে মাস্টার প্লান অর্গানাইজেশন (এমপিও) এ জিওলজিস্ট হিসেবে কাজ করেন।

দীর্ঘ ৩৪ বৎসরের শিক্ষকতা জীবনে গ্রাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডি গবেষণা ছাত্রদের ডিসার্টেশন সুপারভাইজার, ভারতের পুনে বিশ্ববিদ্যালয় এবং অন্ধ্র বিশ্ববিদ্যালয়  এবং ভারতী দশন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি থিসিস এর এক্সটারনাল এক্জামিনার হিসেবে আজও কর্মরত। দেশ ও দেশের  বাইরের বিভিন্ন রের্ফাড জার্নালে ড. এম রকিব উদ্দিনের ১৪ টি গবেষণা প্রকাশিত হয়। তিনি দেশ এবং আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কনফারেন্স ও সেমিনার-এ অংশগ্রহণ করেন।

প্রফেসর ড. এম রকিব উদ্দিন ১৯৫৩ সালের ১ মার্চ কুমিল্লা জেলার দাউদকান্দি থানার মিনাবদিয়া গ্রামে শিক্ষক পরিবারে জন্মগ্রহণ করেন। সিলেটের উচ্চ শিক্ষা অঙ্গনে বেসরকারি খাতের সর্বোচ্চ প্রতিষ্ঠান এবং দেশের প্রথম সারির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের (লিডিং ইউনিভার্সিটি) উন্নতির লক্ষ্যে কাজ করার প্রয়াসে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

আপনার মন্তব্য

আলোচিত