সংবাদ বিজ্ঞপ্তি

১৭ ফেব্রুয়ারি , ২০১৯ ১৩:৩৬

চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু ৯ মার্চ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে চার মাসব্যাপী ‘চলচ্চিত্র নির্মাণ কর্মশালা’র আয়োজন করেছে।  চলচ্চিত্র নির্মাণে আগ্রহী তরুণ চলচ্চিত্র প্রেমীদের স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণ আন্দোলনের পাঠদান ও হাতে কলমে প্রশিক্ষণ প্রদানই এই কর্মশালার প্রধান উদ্দেশ্য। 

চার মাস মেয়াদী এই কর্মশালা তিনটি পর্যায়ে বিভক্ত করা হয়েছে।

প্রথম পর্যায়: চলচ্চিত্র অনুধাবন পর্ব।  এ পর্বে বিশ্বচলচ্চিত্রের ইতিহাস, চলচ্চিত্রের ভাষা, চলচ্চিত্রের নন্দনতত্ত্ব, চলচ্চিত্রের সাথে অন্যান্য শিল্পমাধ্যমের সম্পর্ক, আলোকচিত্র, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা, চিত্রগ্রহণ, শব্দ ও সংগীত, সম্পাদনা, চলচ্চিত্র ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়ের তত্ত্বীয় ধারণা প্রদান করা হয়।

দ্বিতীয় পর্যায়: হাতে-কলমে চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ প্রদান। এ পর্বে চিত্রনাট্য লেখা, অভিনয় প্রশিক্ষণ, শিল্প নির্দেশনার খুঁটিনাটি, চিত্রগ্রহণের যাবতীয় বিষয়, আলোর ব্যবহার, শব্দ ও সংগীতের ব্যবহার, সম্পাদনার কৌশলসমূহ, চলচ্চিত্র ব্যবস্থাপনাসহ চলচ্চিত্র নির্মাণ সংশ্লিষ্ট সকল বিষয়ের হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হবে। এ পর্বে প্রত্যেক শিক্ষার্থী একাধিক প্রস্তুতিমূলক চলচ্চিত্র নির্মাণ করার সুযোগ লাভ করবে।

তৃতীয় পর্যায়: চূড়ান্ত চলচ্চিত্র নির্মাণ পর্ব। এ পর্বে শিক্ষার্থীদের লেখা চিত্রনাট্য হতে নির্বাচিত চিত্রনাট্য অবলম্বনে শিক্ষার্থীরাই চলচ্চিত্র নির্মাণ করে।

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করবেন: চলচ্চিত্রকার হায়দার রিজভী, চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চিত্রগ্রাহক মাকসুদুল বারী, চলচ্চিত্র সমালোচক মাহমুদুল হোসেন, সম্পাদক সাজ্জাদ জহির, চলচ্চিত্র গ্রাহক পঙ্কজ পালিত,  শব্দ-প্রকৌশলী রতন পাল, শিল্পনির্দেশক উত্তম গুহ, অধ্যাপক ফাহমিদুল হক, নির্মাতা সামির আহমেদ, শিল্পী সব্যসাচী হাজরা, নির্মাতা রাজীবুল হোসেন, শব্দ গ্রাহক নাহিদ মাসুদ, আলোকচিত্রশিল্পী তানভীর মুরাদ তপু, নির্মাতা প্রসূন রহমান।  কর্মশালা পরিচালনা করবেন চলচ্চিত্র নির্মাতা ও সংগঠক বেলায়াত হোসেন মামুন।  কর্মশালা সমন্বয় করছেন চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ ও চলচ্চিত্র সংসদকর্মী হুমায়ুন রতন আবির।

কর্মশালার ক্লাস সপ্তাহে শুক্র ও শনিবার এই দুই দিন।  শুক্রবার বিকাল ৪টা থেকে রাত ৮টা এবং শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা।

কর্মশালা শুরু হবে আগামী ৯ মার্চ ২০১৯।  কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ৫ মার্চ ২০১৯।

নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে কক্ষ নং ৭০১ (লিফটের ৬), জাতীয় নাট্যশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, ঢাকা। ফোন- ০১৯৭১ ১০১১০৬, ০১৯১২ ২৩১৭৮৫

আপনার মন্তব্য

আলোচিত