সিলেটটুডে ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০১৯ ১৯:৫০

দক্ষিণ সুরমায় আইডিয়া’র নাগরিক সংলাপ

দক্ষিণ সুরমায় ‘আইডিয়া’ এর আয়োজনে ডেমক্রেসি ইন্টারন্যাশনাল এর সহায়তায় শান্তিতে বিজয় প্রকল্পের নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলা সভা কক্ষে এই সংলাপ অনুষ্ঠিত হয়।

সহিংসতা পরিহার ও শান্তিপূর্ণ সহাবস্থান এবং অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয় সমস্যা চিহ্নিতকরণ ও সরকারি  সেবা সমূহের উন্নয়নের বিষয়ে আলোচনা করাই ছিল এই সংলাপের উদ্দেশ্য। সমাজের বিভিন্ন পেশার ব্যক্তিবর্গ, রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, সরকারি প্রতিনিধি, যুব ও নারী প্রতিনিধি এ গোল টেবিল সংলাপে অংশ গ্রহণ করেন।


সংলাপে আলোচকরা বলেন, নির্বাচনকালীন সময়ে বিরোধীদলীয় নেতৃবৃন্দ নানা রকম মামলা ও পুলিশি হয়রানির শিকার হলেও নির্বাচন পরবর্তী সময়ে দক্ষিণ সুরমায় কোন সহিংসতা হয়নি। বিএনপির একজন প্রতিনিধি জানান বিরোধী মতের মানুষ নানান হয়রানির আশংকায় তাদের স্বাধীন মত প্রকাশে ভয়পাচ্ছেন এবং নির্বাচনের পূর্বের মামলা সমুহের হাজিরাসহ নানা জটিলতা পোহাতে হচ্ছে এখনও তাদের।

আওয়ামীলীগের প্রতিনিধিরা উন্নয়নের যাত্রা অব্যাহত রাখার জন্য বর্তমান সরকারের প্রতি আস্থার কথা পুর্নব্যক্ত করেন। রাজনৈকিত অঙ্গনে প্রতিহিংসা এবং উন্নয়ন কাজে রাজনৈতিক বিবেচনায় বাস্তবায়নকারী নিয়োগ এসব কিছু সমাজে শান্তি প্রতিষ্ঠায় অন্তরায় বলে মত ব্যক্ত করেন।

সরকারী ও স্থানীয় বিচার ব্যবস্থা জনগণের আস্থা হারাচ্ছে। বিশেষ করে গ্রাম্য সালিশ ব্যবস্থায় চরম নৈরাজ্য বিরাজ করছে। এ থেকে উত্তরণের জন্য বিরোধী দল ও বিরোধী মতকে প্রতিহত না করে সকল দলের মধ্যে সহমত ও সহাবস্থান তৈরীতে কাজ করতে হবে। প্রধান রাজনৈতিক দল সমুহের মধ্যে সহাবস্থান তৈরী হলে রাজনৈতিতে শান্তি বিরাজ করবে।

দক্ষিণ সুরমা উপজেলার বিভিন্ন সমস্য চিহ্নিত করেন এবং এসকল সমস্যগুলো সমাধানে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন আলোচকবৃন্দ। দায়িত্বশীল ও সচেতন নাগরিক হলে দুর্নীতিবাজরা দুর্নীতি করতে পারবে না। উন্নয়ন কর্মকান্ডে তদারকি করলে উন্নয়ন প্রকল্প সঠিক ভাবে সম্পন্ন হবে। রাজনৈতিক ও সামাজিক কার্যক্রমে সামাজিক যুব সংগঠন গুলোকে সম্পৃক্ত করা ও স্থানীয় যুবসমাজের অংশগ্রহণে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করার মাধ্যমে রাজনৈতিক ও সামাজিক কার্যক্রমে সকলকে সহমত ও সহাবস্থা তৈরী করা সম্ভব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পাঠ ও কর্মশলা সঞ্চালনা করেন ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জুবায়ের আহমদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইন প্রকল্পের উপজেলা সমন্বয়ক কংকন কান্তি দাশ ও শান্তনা ঘোষ ও আইডিয়ার প্রোগ্রাম এসিস্টেন্ট নাসরিন আক্তার নিলা।

আপনার মন্তব্য

আলোচিত