সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০১৯ ১৮:০২

আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের মিছিল

আন্তর্জাতিক নারী দিবসে উন্নত নৈতিকতা ও মূল্যবোধের ঝান্ডা তুলে ধরে ধর্ষণ-যৌননিপীড়ন ও সহিংসতার বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের উদ্যাগে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়।

শুক্রবার (৮ মার্চ) জিন্দাবাজার পয়েন্ট থেকে মিছিলটি শুরু হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলার আহ্বায়ক তামান্না আহমদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইসরাত রাহী রিশতার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ(মার্কসবাদী) সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জল রায়, নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলার নেতা মিতা সিং, লক্ষী পাল প্রমুখ।

সমাবেশে বক্তারা ঘরে বাইরে নারী নির্যাতন, নারী হত্যা, ধর্ষন, ফতোয়া, যৌতুক, উত্যক্তকরণসহ সকল নির্যাতনের বিরুদ্ধে ও নারী নির্যাতনকারী, খুনী ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাািস্তর দাবি করেন এবং বর্তমানের যে বিচারহীনতার সংস্কৃতি তার বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

বক্তারা বলেন, সারা পৃথিবীতে যখন বাল্য বিবাহের হার কমেছে তখন বাংলাদেশে এই হার বেড়েছে। বাল্য বিবাহ নিরোধ আইনে বয়সের সীমারেখা বিশেষ বিশেষ ক্ষেত্রে শিথিল করা হয়েছে। বাংলাদেশের গণপরিবহনে ৯৪ শতাংশ নারী যৌন নিপীড়ণের শিকার। সমাবেশ থেকে বক্তারা  সমাজের সর্বস্তরে নারী পুরুষের সম অধিকার প্রতিষ্ঠাসহ  ইউনিফর্ম সিভিল কোড চালু ও সিডও সনদেও পূর্ণ স্বীকৃতি ও বাস্তবায়ন করার দাবি জানান।

সমাবেশে শেষে বিভিন্ন মহিয়সী নারীদের ছবি ও নারী নির্যাতনের বিরুদ্ধে বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে সুসজ্জিত মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সমাপ্ত হয়।

আপনার মন্তব্য

আলোচিত