সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০১৯ ২১:৫৭

শতভিষা'র বিশ্ব নারী দিবস উদযাপন

প্রতি বছরের মত এবারও নারীদের সমন্বয়ে গড়া সিলেটের স্বনামধন্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শতভিষা বিশ্ব নারী দিবস উদযাপন করেছে।

শুক্রবার (৮মার্চ) সকাল সাড়ে দশটায় শতভিষা’র আয়োজনে নারী দিবসের বিশেষ অনুষ্ঠান 'আমাদের জাগরণ' এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে অনুষ্ঠানের শুরুতে নারী দিবসের উদ্বোধনী সংগীত পরিবেশন করে শতভিষা। এরপর স্বাগত বক্তব্য দেন শতভিষার মূখ্য নির্বাহী রীমা দাস।

সিলেট শতভিষা প্রতি বছর নারী দিবসে একজন আলোকিত নারীকে সম্মাননা প্রদান করে থাকে। এরই ধারাবাহিকতায় এ বছর বিশিষ্ট শিক্ষাবিদ মঈনুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রতিষ্ঠান প্রধান উষা রানী পাল কে সম্মাননা প্রদান করা হয়।

উষা রানী পাল দীর্ঘ ৪১ বছর মঈনুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠান প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। নারীদের শিক্ষা বিস্তারে অনন্য এবং দৃষ্টান্তমূলক অবদান রাখার জন্য তিনি এ সম্মাননায় ভূষিত হোন।

আলোকিত নারী উষা রানী পাল তাঁকে সম্মান জানানোর জন্য শতভিষা'র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী নারীদের ক্ষমতায়নের এই যুগে নারীদের আরো এগিয়ে যেতে হবে এবং নারী পুরুষ একে অপরের পরিপূরক হিসেবে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নাট্য ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন লস্কর ময়না এবং বন্ধু লাইব্রেরির সত্ত্বাধিকারী মাহবুবুল আলম মিলন।

শতভিষা'র নারী দিবসের এই সাংস্কৃতিক আয়োজনে কবিতা পাঠ করেন আবৃত্তিশিল্পী  জ্যোতি ভট্টাচার্য ও সুকান্ত গুপ্ত। দলীয় সংগীত ও কবিতা আবৃত্তি নিয়ে পরিবেশন করেন শতভিষা'র রীমা দাস, সীমা সরকার, সাইমা শাহীদ, ফাহমিদা খান উর্মি, অদিতি মহারতত্ন, শিলী বণিক, সুচরিতা ভট্টাচার্য, বনশ্রী রায়, পল্লবী দাস, পলি রায় প্রমূখ।  

অনুষ্ঠানের একেবারে শেষ পর্যায়ে সীমা সরকারের পরিচালনা দলীয় সংগীত পরিবেশন করে সা রে গা মা পা ও সৈয়দ সাইমুল আনজুম ইভানের পরিচালনায় দলীয় আবৃত্তি পরিবেশন করে মৃত্তিকায় মহাকাল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কবি তুষার কর, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী লিটন, কবি পুলিন রায়, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত সহ বিশিষ্টজনেরা।

আপনার মন্তব্য

আলোচিত