সংবাদ বিজ্ঞপ্তি

২৫ মার্চ, ২০১৯ ০১:০৬

মাসব্যাপি ফ্রি ডেন্টাল চেক-আপ ও ওরাল হেলথ কাউন্সিলিং

"হলি ডেন্টাল কেয়ার-২ এর আয়োজনে মাসব্যাপী চলছে ফ্রি ডেন্টাল চেক-আপ ও ওরাল হেলথ কাউন্সিলিং।

২০ মার্চ সারা বিশ্বে পালিত হয়ে গেল ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ বা "বিশ্ব মুখ গহ্বর স্বাস্থ্য দিবস"। এ ছাড়া দাঁতের স্বাস্থ্য সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর ৬ মার্চ ‘ডেন্টিস্ট ডে’ পালিত হয়ে থাকে। মার্চ মাসের এ দুটি আন্তর্জাতিক দিবসে দাঁত ও মুখের যত্নে মানুষকে সচেতন করে তোলার পাশাপাশি মুখের বিভিন্ন রোগের কারণ ও করণীয় সম্পর্কে সবাই যেন অবহিত হতে পারে সেই জন্য এ বছর নগরীর চৌহাট্টার হলি ডেন্টাল কেয়ার -২ তে পুরো মার্চ মাস ব্যাপী ফ্রি ডেন্টাল চেক-আপ এবং ওরাল হেলথ কাউন্সিলিং এর আয়োজন করা হয়েছে।

হলি ডেন্টাল কেয়ারের এই আয়োজনে প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত প্রতিদিন প্রায় ৩০ জনের ফ্রি ডেন্টাল চেক-আপের পাশাপাশি কিভাবে দাঁতের যত্ন নিতে হয় তা হাতে কলমে দেখিয়ে দেয়া হয়। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে প্রতি দুই জন মানুষের মধ্যে একজন দাঁতের ক্ষয়জনিত রোগে ভুগে থাকে যা কিনা সঠিক নিয়মে দাঁত ব্রাশ করলে প্রতিরোধযোগ্য। এরই ধারাবাহিকতায়তায় আন্তর্জাতিক ডেন্টাল সংগঠন FDI এর ব্যানারে এই ফ্রি ডেন্টাল চেকআপ ও ওরাল হেলথ কাউন্সিলিং এর আয়োজন করা হয়। আশা করা যায় এর মাধ্যমে সমাজের সব স্তরের মানুষের কাছে সঠিকভাবে দাঁতের যত্ন নেবার শিক্ষাটা কিছুটা হলেও পৌঁছে যাবে।

হলি ডেন্টাল কেয়ারের কর্ণধার ডা. আরিফুর রহমান বলেন, আমরা গত ১৫ বছর ধরে বিভিন্ন সময় স্কুলে স্কুলে দিনব্যাপী ফ্রি ডেন্টাল ক্যাম্প এর আয়োজন করেছি কিন্তু এ বছর পুরো মাসব্যাপী যে আয়োজন করা হয়েছে তার একটাই লক্ষ্য- অধিক সংখ্যক মানুষ যাতে দাঁতের যত্নের ব্যাপারে সচেতন হয়, যার মাধ্যমে দাঁতের ৮০ ভাগ রোগ প্রতিরোধ করা সম্ভব।

জনসাধারণের সামনে পরীক্ষিত সত্যকে তুলে ধরতে হবে যে মুখ ও সামগ্রিক শরীরের সুস্বাস্থ্য রক্ষায় মুখ গহ্বরের সঠিক যত্নের বিকল্প নেই। সঠিক নিয়মে নিয়মিত দাঁত ও মুখ পরিষ্কারের পাশাপাশি খাদ্যাভ্যাসের পরিবর্তন, মিষ্টি জাতীয় খাদ্যের পরিবর্তে স্বাস্থ্য বান্ধব খাবারে অভ্যস্ত হওয়া, ধূমপানের পাশাপাশি জর্দা বা গুলের ভয়াবহতা জানা ও ছয় মাস অন্তর বিডিএস ডিগ্রিধারী ডাক্তারের পরামর্শ নেওয়ার বিষয়গুলো সমাজের সব শ্রেণির মানুষের গুরুত্ব দিতে হবে। সামনের বছরগুলোতেও মার্চ মাসে এ ধরনের আয়োজন অব্যাহত রাখার প্রয়াস থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আপনার মন্তব্য

আলোচিত