সিলেটটুডে ডেস্ক

২০ মে, ২০১৯ ১৭:৪৬

সিলেটে ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ উদযাপিত

আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিক ভাবে উত্তম এই প্রতিপাদ্য নিয়ে সারা দেশের ন্যায় সিলেটেও ১৬তম ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ উদযাপন করা হয়েছে।

সোমবার (২০ মে) সকাল সাড়ে ১১ টায় সিলেট জেলা প্রশাসন ও বিএসটিআই এর উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়।

সিলেট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মৃনাল কান্তি দে। স্থানীয় সরকার উপপরিচালক (উপ সচিব) মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ক্যাবের সভাপতি জামিল চৌধুরী।

সভায় প্রধান অতিথি সলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মৃনাল কান্তি দে তার বক্তবে ওজন ও পরিমাপের সকল স্তরে ঝও একক ব্যবহারের আহবান জানান। তিনি বলেন, সঠিক পরিমাপ রক্ষার্থে সকল ব্যবসায়ীদের বিএসটিআই এর নিয়ম অনুসরণ এবং পণ্যের উৎপাদন ও মেয়াদ উর্ত্তীণের তারিখের ব্যাপারে জনগনকে আরো বেশি সচেতন হতে হবে।

সভার সভাপতি স্থানীয় সরকার উপপরিচালক (উপ সচিব) মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, ওজন ও পরিমাপের বিষয়ে সঠিক জ্ঞান বা সচেতনতা না থাকলে ভোক্তা ও বিক্রেতা যে কেউ প্রতারিত হতে পারেন। পবিত্র রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীদেরকে পরিমাপ সঠিক রেখে সততার সাথে ব্যবসা করার আহবান জানিয়ে তিনি বলেন, পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে ওজন ও পরিমাপের ক্ষেত্রে আন্তর্জাতিক একক ব্যবহার করলে কেউ প্রতারিত হবেন না।

সভায় মূল প্রবন্ধ পাঠ করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আরিফ আহম্মদ। সভায় স্বাগত বক্তব্য পাঠ করবেন প্রকৌশলী সিলেট বিএসটিআইর উপপরিচালক ও বিভাগীয় অফিস প্রধান মো. শফিউল্লাহ খান।

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন পেট্রোল পাম্প ওনার্স এ্যসোসিয়েশনের সভাপতি মোস্তফা কামাল, পেট্রোল পাম্প ওনার্স এ্যসোসিয়েশনের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মজিবুর রহমান, সাংবাদিক-কলামিস্ট মো. আফতাব চৌধুরী এবং সাংবাদিক জনাব আব্দুল আহাদ প্রমুখ। সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তাবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ীবৃন্দ এবং ক্যাব এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত