বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ ইং

সংবাদ বিজ্ঞপ্তি

০২ জুলাই, ২০১৯ ২১:০৮

সিলেটে বিএডিসি’র সেচ সংক্রান্ত সেমিনার

সিলেট নগরীতে বিএডিসি’র সেচ ভবনের সম্মেলন কক্ষে সেচ সংক্রান্ত এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৯ জুন) সকালে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সেচ উইং এর সম্মানিত সদস্য পরিচালক জনাব ঝরনা বেগম।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএডিসি সওকা বিভাগ ঢাকার সম্মানিত প্রধান প্রকৌশলী এবং অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রকৌশলী মো. লুৎফর রহমান। এতে সভাপতিত্ব করেন সিলেট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও সিলেট বিভাগ ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. শাহাব উদ্দিন তালুকদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকৌশলী প্রনজিত কুমার দেব, নির্বাহী প্রকৌশলী, বিএডিসি, সিলেট রিজিয়ন।
    
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন প্রকৌশলী রুবায়েত ফয়সাল আল মাসুম, সহকারী  প্রকৌশলী, বিএডিসি, সিলেট জোন। স্বাগত বক্তব্য প্রদান করেন প্রকৌশলী আজিজুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী, বিএডিসি, হবিগঞ্জ রিজিয়ন।

প্রধান প্রকৌশলী জনাব মো. লুৎফর রহমান মূল প্রবন্ধে উপস্থাপন করেন। তিনি বাংলাদেশের সেচ ব্যবস্থাপনার অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে সার্বিক চিত্র তুলে ধরেন এবং সিলেট বিভাগ ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্পের সাফল্য ও ভবিষ্যৎ করনীয় সম্পর্কে দিক নির্দেশনা প্রদান করেছেন।

সেমিনারের মূল প্রবন্ধের উপর মুখ্য আলোচক হিসাবে অংশগ্রহণ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেট অঞ্চলের সম্মানিত উপ-পরিচালক কৃষিবিদ মজুমদার মো. ইলিয়াস, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট সিলেট অঞ্চলের সম্মানিত প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মাহমুদুল ইসলাম নজরুল এবং বিএডিসি সিলেট অঞ্চলের সার বিভাগের সম্মানিত যুগ্ম-পরিচালক কৃষিবিদ রবীন্দ্র কুমার সিংহ।
    
পরে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বিএডিসি সিলেট অঞ্চলের বীজ বিপণন বিভাগের সম্মানিত যুগ্ম-পরিচালক কৃষিবিদ সুপ্রিয় পাল, বিএডিসি সুনামগঞ্জ জোনের সহকারী প্রকৌশলী জনাব হুসাইন মোহাম্মদ খালিদুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ আবুল কালাম আজাদ এবং কৃষি বিপণন অধিদপ্তরের সিলেট অঞ্চলের সম্মানিত উপ-পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন।
    
ব্যক্তরা সিলেট অঞ্চলের যেসব এলাকায় ভূপরিস্থ পানির কোন উৎস নেই, সেইসব এলাকায় ভূগর্ভস্থ পানি ব্যবহার করে এবং অন্যান্য এলাকায় ভূপরিস্থ পানি ব্যবহার করে সিলেট বিভাগের এই বিপুল পরিমাণ অনাবাদী ও পতিত জমি সেচের আওতায় আনার জন্য একটি বড় আকারের সেচ প্রকল্প অনুমোদনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত