শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ ইং

সংবাদ বিজ্ঞপ্তি

১৩ আগস্ট, ২০১৯ ১৩:৪৭

সাবেক তথ্যমন্ত্রীর মৃত্যুতে এনডিপির শোক

সাবেক তথ্যমন্ত্রী ও রাজনীতি বিশ্লেষক ড. মিজানুর রহমান শেলীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি।

গত সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

তার মৃত্যুতে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা গভীর শোকপ্রকাশ করেন। শোক বিবৃতিতে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

রাষ্ট্রবিজ্ঞানী ও শিক্ষাবিদ ড. মিজানুর রহমান শেলী গত ২৫ জুন অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হন।

মিজানুর রহমান শেলী ১৯৪৩ সালে মুন্সিগঞ্জ জেলার কুসুমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষক পদে যোগদান করেন। শিক্ষকতা ছেড়ে ১৯৬৭ সালে সরকারি চাকরিতে যোগদান করেন তিনি। চাকরিতে থাকা অবস্থায় লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক রাজনীতির ওপর ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ১৯৮০ সালে সমাজকল্যাণ অধিদপ্তর পরিচালক থাকা অবস্থায় সরকারি চাকরি থেকে ইস্তফা দেন তিনি। ১৯৯০ সালে তিনি বাংলাদেশ সরকারের তথ্য এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

তিনি বেসরকারি গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি এবং এশিয়ান অ্যাফেয়ার্সের সম্পাদক ছিলেন। এছাড়া প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্সের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। সাপ্তাহিক সচিত্র স্বদেশ এর উপদেষ্টা সম্পাদক এবং ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমস ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করা ছাড়াও বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে নিয়মিত লিখতেন তিনি। তিনি সমাজবিজ্ঞান ও রাজনীতি বিষয়ক বই ছাড়াও কবিতা, উপন্যাস ও ভ্রমণ কাহিনী লিখেছেন।

আপনার মন্তব্য

আলোচিত