সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৮ আগস্ট, ২০১৯ ২০:৫৬

জেলা শিল্পকলা একাডেমির প্রতিযোগিতা বৃহস্পতিবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি, সিলেটের উদ্যোগে চিত্রাঙ্কন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতাসমূহ সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট)  বিকাল ৩টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহ এলাকার জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত প্রতিযোগিতাসমূহ অনুষ্ঠিত হবে। ওইদিন বিকাল সাড়ে ৫টায় প্রতিযোগিতার ফলাফল ও পুরস্কার বিতরণ করা হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতাটি মোট ৪টি গ্রুপে অনুষ্ঠিত হবে। তন্মধ্যে ‘ক’ গ্রুপ (কেজি থেকে ৩য় শ্রেণি) বিষয় ও মাধ্যম : ইচ্ছেমতো, ‘খ’ গ্রুপ (৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি) বিষয় : গ্রামবাংলা, মাধ্যম : প্যাস্টেল, ‘গ’ গ্রুপ (৭ম থেকে দশম শ্রেণি) বিষয় : বঙ্গবন্ধুর প্রতিকৃতি, মাধ্যম : জলরং ও ‘ঘ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়/অন্যান্য) বিষয় : শোকাবহ ১৫ই আগস্ট, মাধ্যম : উন্মুক্ত।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ উপস্থাপন প্রতিযোগিতাটি ৩টি গ্রুপে অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপ (৪র্থ থেকে ৭ম শ্রেণি), ‘খ’ গ্রুপ (৮ম থেকে দশম শ্রেণি) ও ‘গ’ গ্রুপ (কলেজ/বিশ্ববিদ্যালয়/অন্যান্য)।

কবিতা আবৃত্তি প্রতিযোগিতাটিও ৩টি গ্রুপে অনুষ্ঠিত হবে। এই অংশে প্রতিটি গ্রুপের জন্য নির্ধারিত কবিতা রয়েছে। যেমন ‘ক’ গ্রুপের জন্য (৪র্থ থেকে ৭ম শ্রেণি) নির্মলেন্দু গুণের ‘ মুজিব মানে মুক্তি’, ‘খ’ গ্রুপ (৮ম থেকে দশম শ্রেণি) সৈয়দ শামসুল হকের ‘ আমার পরিচয়’ ও ‘গ’ গ্রুপের জন্য (কলেজ/বিশ্ববিদ্যালয়/অন্যান্য) নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হল’।

প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহীদের আগামী বৃহস্পতিবার বিকাল ৩টায় জেলা শিল্পকলা একাডেমিতে সরাসরি উপস্থিত হয়ে অংশগ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত।   

জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি, সিলেটের উদ্যোগে চিত্রাঙ্কন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতাসমূহ সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত