বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ ইং

সংবাদ বিজ্ঞপ্তি

২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:১১

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে লবণ কম খেতে হবে: ডা. মাইকেল

সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) এর কান্ট্রি ডিরেক্টর ডা. মাইকেল ফ্রিডম্যান বলেছেন, উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে হলে লবণ কম খাওয়া, কায়িক পরিশ্রম করে ওজনকে ঠিক রাখা, বেশি করে শাকসবজি ফলমূল খাওয়া এবং ধূমপান বা তামাকজাত দ্রব্য সেবন থেকে বিরত থাকতে হবে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডি প্রোগ্রাম, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহায়তায় এবং রিসল্ভ টু সেইভ লাইফ ইউএসএ এর সাহায্য পৃষ্ঠপোষকতায় সিলেটের যে চারটি উপজেলায় উচ্চ রক্তচাপের ওপর প্রকল্প পরিদর্শনের অংশ হিসেবে গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ঘোগারকুল উপজেলা কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন সিডিসি ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।

পরিদর্শনকালে সিডিসির কান্ট্রি ডিরেক্টর ডা. মাইকেল ফ্রিডম্যান উপজেলা পর্যায়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ওপর রিসল্ভ এর কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। সেবা নিতে কমিউনিটি ক্লিনিকে মানুষের উৎসাহ দেখে সিডিসি'র পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

এর আগে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. এম এনায়েত উল্লার সভাপতিত্বে প্রতিনিধিদলের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ঘোগারকুল কমিউনিটি ক্লিনিক পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাক্তার মাহবুবুল আনোয়ার, দক্ষিণ এশিয়া টেকনোলজি নেটওয়ার্ক ইনচার্জ মারিয়া কন্সারসিয়া কুইজম, সিনিয়র সাইন্টিস্ট ডাক্তার ইকবাল আনোয়ার, রিসার্চ ইনভেস্টিগেটর ডা. প্রীতিময় দাস, হাইপারটেনশন কন্ট্রোল প্রোগ্রামের প্রজেক্ট ডিরেক্টর প্রফেসর ডা. সোহেল রেজা চৌধুরী, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের পাবলিসিটি সেক্রেটারি প্রোগ্রাম সমন্বয়কারী আবু তালেব মুরাদ। এনএইচএফএইচ সিলেটের সিইও কর্নেল (অব.) শাহ আবিদুর রহমান, প্রজেক্ট অফিসার ডা. শামীম জুবায়ের মনিটরিং অফিসার এহসানুল আমিন ইমন এবং মনিটরিং অফিসার ডা. শাহিনুল ইসলাম প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত