বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

৩১ অক্টোবর, ২০১৯ ০১:০৫

সিলেটে ৬ষ্ঠ আন্তর্জাতিক মনিপুরী সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন শুক্রবার

বাংলাদেশ মনিপুরী সাহিত্য সংসদের আয়োজনে ৬ষ্ঠ আন্তর্জাতিক মনিপুরী সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন এবং ‘রবীন্দ্রনাথ ঠাকুর ও মনিপুরী নৃত্য’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার আগামী শুক্রবার (১ নভেম্বর) রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।

দিনব্যাপী অনুষ্ঠানমালায় সকাল ১০টায় উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. তাহমিদুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, সমাজসেবা বিভাগীয় কার্যালয়ের পরিচালক সন্দ্বীপ কুমার সিংহ, নীলিমা-এসসি সিনহা ট্রাস্ট এর চেয়ারম্যান এডভোকেট এস সি সিনহা, জওহরলাল নেহেরু মণিপুর ডান্স একাডেমি, ইমফাল’র ডিরেক্টর এল. উপেন্দ্র শর্মা, মণিপুর ইউনিভার্সিটির প্রফেসর নহাকপম অরুণা দেবী।

অনুষ্ঠানে নীলিমা সিনহা মেমোরিয়াল এওয়ার্ড গ্রহণ করবেন মণিপুরের লেখক প্রফেসর ড. নোংমাইথেম তোম্বী সিংহ।

দ্বিতীয় অধিবেশনে দুপুর আড়াইটায় মনিপুরী ও বাংলা ভাষার কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর ‘কবি সম্মেলন’।

সমাপনী অধিবেশন বিকেল ৪টায় ‘রবীন্দ্রনাথ ঠাকুর ও মনিপুরী নৃত্য’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক অর্থমন্ত্রী ও ‘সিলেটে রবীন্দ্রনাথ : শতবর্ষ স্মরণোৎসব’ পর্ষদ’-এর আহ্বায়ক আবুল মাল আবদুল মুহিত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সিটি করপোরেশন মেয়র ও ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব’ পর্ষদ সদস্য সচিব আরিফুল হক চৌধুরী, ভারতীয় হাই কমিশন সিলেটের সহকারী হাই কমিশনার এল কৃষ্ণমূর্তি, জওহরলাল নেহেরু মণিপুর ডান্স একাডেমির ভাইস চেয়ারম্যান এইচ. তোম্বী সিংহ।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মদনমোহন কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার, লেখক ও গবেষক মিহির কান্তি চৌধুরী।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন বামসাস’র সভাপতি কবি, গবেষক এ কে শেরাম, মণিপুরের লেখক সমালোচক প্রফেসর ড. নোংমাইথেম তোম্বী সিংহ এবং ত্রিপুরার মনিপুরী সাহিত্য পরিষদ এর সাধারণ সম্পাদক, লেখক ও গবেষক এল. বীরমঙ্গল সিংহ।

মনিপুরী সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনে দুপুর ১২টায় এবং সন্ধ্যে সাড়ে ৬টায় সাংস্কৃতিক পর্বে সংগীত, নৃত্য ও রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘বিদায় অভিশাপ’ পরিবেশন করবেন জওহরলাল নেহেরু মণিপুর ডান্স একাডেমি, ইমফাল, এমকা ও স্থানীয় শিল্পীবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত