বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০২ নভেম্বর, ২০১৯ ২০:১২

সিলেটে শ্রেষ্ঠ সংগঠনের পুরস্কার পেয়েছে ব্র্যাক ও শেভরনের জীবিকা প্রকল্প

বিভিন্ন সমবায় সমিতির সদস্যদের  স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে সিলেটে পালিত হয়েছে জাতীয় সমবায় দিবস। অনুষ্ঠানে শ্রেষ্ঠ সমিতি হিসেবে ব্র্যাক ও শেভরনের জীবিকা প্রকল্পের সমবায় সমিতি পুরস্কার প্রদান করা হয়েছে।

সিলেট সদর উপজেলা পর্যায়ে কৃষিভিত্তিক/ সার্বিক গ্রাম উন্নয়ন বিভাগে শ্রেষ্ঠ সংগঠন হিসেবে জীবিকা প্রকল্পের ধনকান্দি সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সদস্যরা এই পুরস্কার গ্রহণ করেন।

‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (২ নভেম্বর) সমবায় বিভাগ সিলেটের উদ্যোগে পালিত হয় ৪৮তম জাতীয় সমবায় দিবস। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মুস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম-নিবন্ধক এস এম তারিকুজ্জামান এবং সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

উৎসবমুখর এই দিবসটি সিলেটে অবস্থিত বিভিন্ন সমবায়ের সদস্যদের উপস্থিতি এবং কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। দিবসটির উদযাপন শুরু হয় সমবায়ের সদস্যদের র‌্যালিতে অংশগ্রহণের মধ্য দিয়ে। এরপর অতিথিরা সমবায়ীদের উৎপাদিত পণ্য প্রদর্শনী স্টলগুলো ঘুরে দেখেন। আলোচনা সভায় জীবিকা প্রকল্প দ্বারা পরিচালিত বহর কলোনি রজনীগন্ধা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সম্পাদক হালিমা বেগম সমবায়ের প্রতিনিধি সরূপ তার অভিজ্ঞতা তুলে ধরেন।

তিনি উল্লেখ করেন সমবায় অধিদপ্তরের সার্বক্ষণিক সহযোগিতা এবং নিবন্ধন অর্জনের মাধ্যমে তাদের সমবায়ের দক্ষ পরিচালনায় বিশেষ ভূমিকা রেখেছে। এরইসাথে তিনি ব্র্যাক এবং শেভরনকে তাদের সমবায় গঠন এবং পরিচালনায় সর্বদা সাহায্য করায় ধন্যবাদ জ্ঞাপন করেন।

জীবিকার আরও একটি সমিতি- ডলুছড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, শ্রীমঙ্গল জেলা পর্যায়ে পুরষ্কার লাভ করে এবং ৫টি সমিতি তাদের অবদানের জন ̈ শ্রীমঙ্গল এবং কমলগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা পায়।

সম্মাননা প্রাপ্ত ৫ টি সমিতি হল শ্রীমঙ্গলে অবস্থিত ডলুছড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, দক্ষিণ লামুয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড, কালাপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড এবং কমলগঞ্জে অবস্থিত উত্তর বালিগাঁও সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড এবং শাপলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড।

আপনার মন্তব্য

আলোচিত