সিলেটটুডে ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৯ ২৩:৪০

মুক্তিযুদ্ধের সংগঠক মাহতাবুর রহমানের ২৫তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

১৪ নভেম্বর বৃহস্পতিবার মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট সমাজসেবক আওয়ামী লীগ নেতা মো. মাহতাবুর রহমানের ২৫তম মৃত্যুবার্ষিকী। তিনি সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার জগদল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান দ্বায়িত্ব পালন করেন।

মরহুম মাহতাবুর রহমান সুনামগঞ্জের দিরাই উপজেলার জগদল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। পড়াশুনা শেষ করে তিনি ১৯৪৩ সালে যোগ দেন ব্রিটিশ সেনাবাহিনীতে। কিন্তু কিছুদিন পর চাকুরী ছেড়ে চলে আসেন এবং পরবর্তী সময়ে কিছুদিন শিক্ষকতা করেন। এরপর আত্মনিয়োগ করেন সমাজসেবায়। অবদান রাখেন এলাকার সার্বিক উন্নয়নে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তিনি একজন সংগঠনের দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। মাহতাবুর রহমান জগদল আল-ফারুক উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যকরী নির্বাহী কমিটির সদস্য ও দিরাই উপজেলা শাখার সিনিয়র সহ-সভাপতি এবং জগদল আল-ফারুক উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি দায়িত্ব পালন করে গেছেন। মরহুমের বড় ছেলে ইকবাল হোসাইন সিলেটের এমসি কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) ছিলেন।

একটা কথা প্রচলিত আছে যে, মাহতাব মিয়া যে সালিশ বৈঠকে উপস্থিত থাকতেন সেখানে সমস্যা যত বড় কিংবা কঠিন থাকুক না কনে এর সুষ্ঠু সমাধান হতো-ই। উদার নীতির প্রশ্নে আপোসহীন, ন্যায়পরায়ণ সকল প্রকার সালিশ বৈঠকের মধ্যমণি ও সার্থক পিতা মো. মাহতাবুর রহমান ১৯৯৪ সালের ১৪ নভেম্বর মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। ভাটি বাংলার মানুষ এই প্রজ্ঞাবান রাজনীতিবিদ, সমাজ দরদী ও মানব প্রেমিককে ভুলে যায়নি। তাঁকে এখনো গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে। মরহুম মো. মাহতাবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিকভাবে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। 

আপনার মন্তব্য

আলোচিত