সংবাদ বিজ্ঞপ্তি

১৪ ডিসেম্বর, ২০১৯ ১৬:১৯

মৌলভীবাজারের কালেঙ্গায় রিকশা শ্রমিক ইউনিয়নের সভা

মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজি. নং চট্ট.-২৪৫৩-এর আঞ্চলিক শাখার নব-নির্বাচিত কমিটির ১ম সভা ১৩ ডিসেম্বর রাত ৭ টার সময় কালেঙ্গা বাজারস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

ইউনিয়নের আঞ্চলিক কমিটির সভাপতি মো. গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সহ-সভাপতি ও মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজি. নং চট্ট.-২৪৫৩-এর সভাপতি মো. সোহেল মিয়া, রিকশা শ্রমিক ইউনিয়ন মৌলভীবাজার জেলা কমিটির সহ-সভাপতি মো. শাহজাহান আলী ও সাধারণ সম্পাদক মো. দুলাল মিয়া, রিকশা শ্রমিক ইউনিয়ন আঞ্চলিক কমিটির সহ-সভাপতি মো. মোস্তফা মিয়া, সাধারণ সম্পাদক মো. আব্দুল হান্নান খোকন, সাংগঠনিক সম্পাদক মো. আলমগীর মিয়া, প্রচার সম্পাদক মো. দুলাল মিয়া, সদস্য মো. রিপন মিয়া।

সভায় সারাদেশে রাষ্ট্রয়াত্ত পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরি পরিশোধের দাবিতে চলমান আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে বলেন আন্দোলন করতে গিয়ে ইতোমধ্যে একজন পাটকল শ্রমিককে জীবন দিয়ে দাবি আদায়ের সংগ্রামকে অগ্রসর করে গেছেন। এই মৃত্যুর দায় রাষ্ট্রকে নিতে হবে এবং অবিলম্বে পাটকল শ্রমিকদের সকল ন্যায্য দাবি মেনে নিতে হবে।

বক্তারা আরও বলেন, আমরা রিকশা-মোটর রিকশা-ঠেলা-ভ্যান শ্রমিকরা প্রতিদিন গভীর রাত পর্যন্ত প্রখর রোদ, ঝড়বৃষ্টি ও হাড় কাঁপানো শীতের মধ্যে অমানুষিক পরিশ্রম করে দুঃখ কষ্টের জীবন জীবিকা নির্বাহ করতে বাধ্য হচ্ছি। গ্রাম্য জোতদার মহাজনের শোষণে জমি-জমা হারিয়ে জীবিকার তাগিদে শহরে এসে মধ্যযুগীয় কায়দায় মানুষ হয়ে মানুষ টেনে নেওয়ার মত অমানবিক পেশার মাধ্যমে যাত্রী সাধারণের সেবা করলেও তার প্রতিদানে আমরা ন্যায্য ভাড়া পাই না। সেই সাথে যথাযথ ভাড়া নির্ধারণ না করায় যাত্রী সাধারণের সাথে ভাড়া নিয়ে বাদানুবাদ লেগেই থাকে এবং কোন কোন ক্ষেত্রে আমাদের শারীরিক লাঞ্ছনারও শিকার হতে হয়। তাছাড়া কোন কোন যাত্রী যাত্রা পথে এক মিনিটের কথা বলে রিকশা থামিয়ে সময় ক্ষেপণ করলেও সেই অনুপাতে ন্যায্য ভাড়া পরিশোধ করেন না।

তারা বলেন, একশ্রেণির যাত্রীর জোরপূর্বক রিকশায় উঠা, এক জায়গার কথা বলে অন্য জায়গায় নিয়ে যাওয়া, অতিরিক্ত যাত্রী বহনে বাধ্য করা ইত্যাদি সহ্য করে আমাদের চলতে হয়। ট্রাফিক পুলিশ কর্তৃক অন্যায়ভাবে মারধর, হাওয়া ছেড়ে দেওয়াসহ অন্যান্য পরিবহণের শ্রমিক, দোকানদার, পথচারীদের সাথে কোন ঘটনা ঘটলেই ন্যায়-অন্যায় বিচার না করে রিকশা শ্রমিকদের উপর জুলুম নির্যাতন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। চাল, আটা, ডাল, তেল, লবণ, ডিম, পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কয়েকগুণ বাড়লেও আমাদেরকে বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ ন্যায্য ভাড়া প্রদান করা না।

সভা থেকে পিয়াজসহ চাল, ডাল, তেল, লবণ, আদা-রসুন মসলাসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো, শ্রমজীবী জনগণের জন্য রেশনিং চালু, দফায় দফায় গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি পরিকল্পনা বাতিল এবং বছর বছর অযৌক্তিকভাবে বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধ, বর্তমান বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণভাবে ন্যায্য ভাড়ার তালিকা প্রদান, শহরের সুবিধাজনক স্থানে স্থায়ী স্ট্যান্ড স্থাপন, রিকশা শ্রমিকদের উপর জুলুম অত্যাচার বন্ধ, অবিলম্বে সিলেট শ্রম আদালতের কার্যক্রম শুরু ও সংশোধিত শ্রমআইন বাতিল করে গণতান্ত্রিক শ্রমআইন প্রণয়নের দাবি জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত