সিলেটটুডে ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৫ ২০:২০

সুনামগঞ্জে হোটেল শ্রমিকদের মিছিল সমাবেশ

আসন্ন ঈদুল আজহা ও দূর্গা পূজায় প্রত্যেক হোটেল শ্রমিকদের মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদান, হোটেল সেক্টরে সরকার ঘোষিত নিম্নতম মজুরি ও শ্রম আইন কার্যকরের দাবিতে বাংলাদশে হোটেল রস্টেুরন্টে মিষ্টি বকোরী শ্রমিক ইউনিয়ন  সুনামগঞ্জ জেলা শাখা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বাংলাদেশ হোটেল-রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন ঘোষিত দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ১৫ সেপ্টেম্বর বকিালে হোটেল শ্রমিক ইউনিয়ন শহরের জামাইপাড়ার কার্যালয় থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ট্রাফকি পয়েন্টে এক সংক্ষিপ্ত সমাবেশ করে।

জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন সভাপতি মইনুল হক রনির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ললি ময়িার পরিচালনায় অনুষ্টিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি বাদল সরকার,সলিটে জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন এর সহকারী সাধারণ সম্পাদক রমজান আলী পটু, মহানগর কমটিরি সহ সভাপতি আরফিুল ইসলাম,সুনামগঞ্জ জেলা কমিটির কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম মাকুল, মহবিুর রহমান, সাজ্জাল হোসনে, সুমন ময়িা, দলেোয়ার হোসনে, বপ্লিব দাস প্রমুখ ।

সমাবেশ বক্তারা বলেন গত ঈদুল ফিতরের সময় কোন হোটেল মালিকই শ্রমিকদের গজেটে অনুযায়ী বেতনের সমপরিমান বোনাস প্রদান করেননি। তাছাড়া  বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী  নিয়োগপত্র ও পরিচয়পত্র, সার্ভিস বই, সপ্তাহে দেড়দিন সাপ্তাহিক ছুটি, দৈনিক ৮ ঘন্টা কাজ, অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ মজুরি প্রদান, বছরে ১০ দিন নৈমিত্তিক ছুটি, ১৪ দিন অসুস্থ্যতার ছুটি, প্রতি ১৮ দিন কাজের জন্য ১ দিন অর্জিত ছুটি, ১১ দিন উৎসব ছুটি প্রদানের আইন থাকলেও এবং মালিক সমিতি চুক্তি করলেও এই সকল আইনগত অধিকার হতে শ্রমিকদের বঞ্চিত করছেন। শ্রমিকরা দৈনিক ১০/১২ ঘন্টা অমানবিক পরিশ্রম করে অর্ধাহারে-অনাহারে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হয়।

২০০৯ সালের পর ৬ বছর অতিক্রান্ত হলেও হোটেল শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো ঘোষণা করা হয়নি। এমতবস্থায় হোটেল সেক্টরে নতুন মজুরি বোর্ড গঠন করে বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে মুল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা ও শ্রম আইন বাস্তবায়নের দাবিতে আন্দোলন-সংগ্রাম ছাড়া দাবি আদায়ের বিকল্প কোন পথ নেই।
      

আপনার মন্তব্য

আলোচিত