ক্রীড়া প্রতিবেদক

০৯ নভেম্বর, ২০১৫ ০২:৪০

ঘুরে দাঁড়াতে মরিয়া জিম্বাবুয়ে

সর্বশেষ তারা আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে প্রথম ম্যাচ জিতে পরের দুই ম্যাচ হেরে সিরিজ হেরেছিল। সে সিরিজ থেকেই বাংলাদেশের বিপক্ষে প্রেরণা খুঁজছে জিম্বাবুয়ে, যদিও জানে তারা কাজটা খুব কঠিন। তবু ঘুরে দাঁড়াতে মরিয়া জিম্বাবুয়ে!

এ বাংলাদেশ এক অন্য বাংলাদেশ এর আগে টের পেয়েছে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকা। একের পর এক ম্যাচ ম্যাচ জেতা, সিরিজ জেতা এখন যেন বাংলাদেশ দলের অভ্যাসের অংশ হয়ে গেছে। এ অবস্থায় যখন প্রতিপক্ষ দল তখন নিজেদেরকে ফিরে পেতে আত্মবিশ্বাস খুঁজছে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা পরশু ১৪৫ রানের বিশাল ব্যবধানে হারার পর ব্যাটসম্যানদের দায়ী করেছিলেন। আনকোরা এই ব্যাটিং লাইনআপ যে বাংলাদেশের মানসম্পন্ন বোলিং ও উইকেটের ধাঁধায় খেই হারিয়ে ফেলছে, সেটা বেশ ভালো বোঝা যাচ্ছে। বাংলাদেশে বহু ম্যাচ খেলার অভিজ্ঞতায় ঋদ্ধ চিগুম্বুরা তা জানেন না, এমন নয়।

তার পরও হয়তো তিনি একটা কারণ ও তার ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেছেন। সঙ্গে এও তো জানিয়েছিলেন, 'আমরা এখানে এসেছি জিততে। আমরা আজ (পরশু) হেরেছি, তবে এই সিরিজে এখনও ফিরে আসার সুযোগ আছে। অবশ্যই আমাদেরকে সিরিজে সমতা ফেরাতে হলে ভালো খেলতে হবে। আমরা কঠিন লড়াই করব এবং নিশ্চিত করব, যেন আমরা পরের ম্যাচটা জিততে পারি।' জিম্বাবুয়ে যে হাল ছাড়ছে না, সেটা তাদের দলনেতার বক্তব্যেই স্পষ্ট।

পিছিয়ে পড়া একটা দলও যে সিরিজ জিততে পারে, এটা বাংলাদেশও বিলক্ষণ জানে। গত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেই তো প্রথম ম্যাচে হেরে গিয়েছিল মাশরাফির দল। তার পর সিরিজের শেষ দুই ম্যাচ জিতে সিরিজ বগলদাবা করেছিল বাংলাদেশ।

জিম্বাবুয়ে বাংলাদেশের বিপক্ষে চাইলে বাংলাদেশের এই প্রত্যাবর্তনকেও নিজেদের প্রেরণা হিসেবে কাজে লাগাতে পারে। আপাতত প্রতিপক্ষ হিসেবে জিম্বাবুয়েকে বাংলাদেশের চেয়ে অপেক্ষাকৃত কম শক্তিশালীই লাগছে। তা, সিরিজ শুরুর আগে বাংলাদেশকেও তো মহাপরাক্রমশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে 'ডালভাত' মনে করেছিল অনেকে।

প্রথম ম্যাচটা বাজেভাবে হেরে সেটা 'প্রমাণ'ও করেছিলেন মাশরাফি-মুশফিকরা। তার পরই তো সেই ঐতিহাসিক প্রত্যাবর্তন ও সিরিজ জয়। প্রথম ম্যাচে রীতিমতো নাজেহাল হওয়া জিম্বাবুয়ে তাই একটা পথ বের করে নিতে মরিয়া হয়ে আছে।

রোববার জিম্বাবুয়ে অনুশীলনে এসেছিল। তবে, বাংলাদেশের মতো তাদেরও ছিল ঐচ্ছিক অনুশীলন, যে কারণে অনুশীলন করেছেন মাত্র ৭ জন। বেশ হাস্যরসিক জিম্বাবুইয়ানদের সেই সপ্রতিভ হাসিটাও যেন কেমন মিলিয়ে গেছে টানা হারের ক্লান্তিতে। তার ওপর অভিজ্ঞ সিকান্দার রাজাকে আম্পায়ারের আউটের সিদ্ধান্তে প্রতিবাদ করায় ম্যাচ ফির ১৫% জরিমানা করা হয়েছে!

অধিনায়ক চিগুম্বুরা পরশু বলেছিলেন, 'সবচেয়ে বড় বিষয় হলো ইতিবাচক থাকা এবং নিজেদের মধ্যে বিশ্বাস রাখা যে, এ পর্যায়ে খেলার মতো যথেষ্ট ভালো দল আমরা। স্বাভাবিক খেলাটা খেলার আত্মবিশ্বাস থাকতে হবে।' অধিনায়কের এ উদ্দীপ্ত কথাবার্তা আজ জিম্বাবুয়েকে আশাবাদী করে তুলতেই পারে!

আপনার মন্তব্য

আলোচিত