ক্রীড়া প্রতিবেদক

০৯ নভেম্বর, ২০১৫ ০২:৫৩

টাইগারদের সামনে টানা পঞ্চম সিরিজ জয়ের হাতছানি

গত বছরের শেষের দিকে দেশের মাটিতে সিরিজ জয়ের ধারাবাহিকতা শুরু হয়েছিল এই জিম্বাবুয়েকে দিয়ে। পাঁচ ম্যাচ সিরিজে ৫-০ ব্যবধানে যে জয়যাত্রার শুরু হয়েছিল পাকিস্তান, ভারত আর দক্ষিণ আফ্রিকা সহ টানা পঞ্চম সিরিজ জয়ের হাতছানি সে জিম্বাবুয়ে দিয়েই।

সোমবার (৯ নভেম্বর) দুপুর ১টায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ দল জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় ম্যাচ যখন খেলতে নামবে তখন সিরিজ জয়টাই নিশ্চিত করতে চায় আগে।

প্রথম ওয়ানডেতে দাপুটে ১৪৫ রানে জয়ের পর সিরিজে ১-০তে এগিয়ে থাকা বাংলাদেশ সিরিজ জিততে আর দেরি করতে চাইছেনা। মজার বিষয় হল, তৃতীয় ওয়ানডে পর্যন্ত দেরি না করে দ্বিতীয় ওয়ানডে দিয়েই ঐতিহাসিক এই কাজটি সেরে ফেলতে চাইছেন টাইগার ওপেনার তামিম ইকবাল।

রোববার (০৮ নভেম্বর) বিকেলে টাইগারদের ঐচ্ছিক অনুশীনের আগে সাংবাদিকদের এমনই জানান এই হার্ড হিটার। সঙ্গে আরও বলেন, র‌্যাকিংয়ের ১০ নম্বর দলের সঙ্গে অর্জনের কিছু না থাকলেও হারানোর ভয় আছে। তাই এতটুকুও যেন হারাতে না হয়, সেই লক্ষ্যেই বেশ আটঘাট বেঁধেই আমরা মাঠে নামবো। প্রথম ওয়ানডে জিতেছি, তাই দ্বিতীয় ওয়ানডেতে জয় পেতে কষ্ট হবেনা, এমন ধারণা ভুলেও মাথায় না এনে লক্ষ্য অর্জনে বেশ কঠোর অনুশীলন করছি।

তামিমের কথার সূত্র ধরে একথা খুব সহজেই বলা যায় যে, প্রথম ওয়ানডেতে টপঅর্ডার লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ ব্যাট হাতে ব্যর্থ হলেও মুশফিকুর রহিম ও সাব্বির রুম্মনের পঞ্চম উইকেটে ১১৯ রানের জুটিতে ২৭৩ রানের ফাইটিং স্কোর পায় টিম বাংলাদেশ, যেখানে অবদান রেখেছেন দুই টেলএন্ডার মাশরাফি এবং আরাফাত সানিও।

অন্যদিকে, বল হাতে মুস্তাফিজ ও আরাফাত সানি শূন্য হাতে থাকলেও প্রতিপক্ষকে বলের গোলা ছুঁড়ে ক্রিজ ছাড়া করেছেন, মাশরাফি, আল আমিন, নাসির ও সাকিব।

প্রথম ওয়ানডেতে বল হাতে বেশ ভালই জ্বলে উঠতে দেখা গিয়েছিল টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানকে। তবে, পরিবারকে সময় দিতে তাঁকে চলে যেতে হয়েছে। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে রোববার (৮ নভেম্বর) রাত ৯টায় যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন সাকিব। দলে তার জায়গায় সুযোগ পেয়েছেন এনামুল বিজয়।

এদিকে, দ্বিতীয় ওয়ানডেকে সামনে রেখে রোববার (০৮ নভেম্বর) টাইগারদের ঐচ্ছিক অনুশীলন ছিল যেখানে যোগ দেন তামিম, রিয়াদ, নাসির, রাব্বি ও ইমরুল কায়েস।

ঘরের মাঠে ওয়ানডেতে গেল বছরের নভেম্বর থেকেই অজেয় বাংলাদেশ। ২০১৪’র নভেম্বর-ডিসেম্বরে এই জিম্বাবুয়েকেই ওয়ানডেতে ৫-০তে হোয়াইটওয়াশ করে বছরটির জয় খরা কাটায় বাংলাদেশ।

টাইগারদের এই ধারাবাহিকতা অব্যাহত থাকে এ বছরের পুরো সময় জুড়েও, যেখানে তারা একে একে কুপোকাত করে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো ওয়ানডে জায়ান্টদের। এবার ফের টাইগারদের সামনে সেই চেনা প্রতিপক্ষ জিম্বাবুয়ে, যাদের বিপক্ষে জয় পেতে মুখিয়ে আছে স্বাগতিকরা।

অবশ্য মুখিয়ে না থাকার কোন কারণও নেই। কেননা, দলটির সঙ্গে ৬৫ বারের মোকাবেলায় বাংলাদেশ জিতেছে ৩৭ টি ম্যাচে আর জিম্বাবুয়ে ২৮ টি ম্যাচে। গেল বছরের ০১ ডিসেম্বর ঢাকার মাটিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে ব্রেন্ডন টেইলরদের ৫ উইকেটে হারিয়ে ৫-০ তে সিরিজ জেতে বাংলাদেশ। টাইগারদের সাম্প্রতিক পারফরমেন্সের ধারাবাহিকতা এই সিরিজেও অব্যাহত থাকবে এমন আশা করাই যায়।

এদিকে, প্রতিপক্ষের চিত্রটা একটু অন্যরকম। স্বাগতিকদের কাছে প্রথম ম্যাচে ১৪৫ রানের বড় ব্যবধানে হেরে মানসিক ভাবে কিছুটা ব্যাকফুটে এলটন চিগুম্বুরা বাহিনী। এ অবস্থা থেকেও অধিনায়ক এলটন চিগুম্বুরা বাংলাদেশকে সতর্কবার্তা দিয়েছেন শনিবার (৭ নভেম্বর) ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে।

বলেছিলেন, ‘এখানে হারতে আসিনি, এসেছি জিততে’। তার সঙ্গে (৮ নভেম্বর) সুর মিলিয়েছেন সতীর্থ ম্যালকম ওয়ালার, বলেছেন-‘দ্বিতীয় ওয়ানডে আমাদের জিততেই হবে। কেননা দ্বিতীয় ওয়ানডে জিততে পারলেই সিরিজে ফিরবে সফরকারীরা।’

একদিকে, টানা পঞ্চম সিরিজ জয়ের হাতছানি টাইগার দলে অন্যদিকে, আফগানিস্তানের মতো সহযোগী দেশের কাছে সিরিজ হারের লজ্জা নিবারণের সুযোগ জিম্বাবুয়ের। বাংলাদেশের বিপক্ষে একটি ম্যাচে হলেও জয় পেতে চায় সফরকারী ডেভ হোয়াটমোরের শিষ্যরা।

আপনার মন্তব্য

আলোচিত