ক্রীড়া প্রতিবেদক

১১ নভেম্বর, ২০১৫ ১১:৪৯

হোয়াইটওয়াশ মিশনে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার মিশনে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

দলে কোন পরিবর্তন নেই, দ্বিতীয় ম্যাচের দল নিয়েই খেলছে এ ম্যাচ।

বাংলাদেশ চায় জয়ের ধারাবাহিকতা, আর এ ধারাবাহিকতা সম্ভব হলে জিম্বাবুয়েকে ৩য় বারের মত হোয়াইটওয়াশ করা হবে এবং দেশের পক্ষে হবে একাদশতম হোয়াইটওয়াশ। অন্যদিকে, জিম্বাবুয়ে চায় অন্তত একটি জয়, যাতে করে বাঁচা যাবে হোয়াইটওয়াশের লজ্জা থেকে।

শক্তির বিচারে এক সময় দুই দল কাছাকাছি হলেও বর্তমান সময়ে বাংলাদেশ এগিয়ে গেছে অনেক দূর। কেবল মাঠের পারফরম্যান্সই নয় আইসিসি র‍্যাংকিংয়েও বাংলাদেশ অনেক এগিয়ে। তার ওপর দেশের মাটিতে পাকিস্তানের মত দলকে হোয়াইটওয়াশের পর ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অনায়াস সিরিজ জয়।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের জয়ের মিশন। টেস্ট ‍খেলুড়ে দেশ অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ছাড়া বাকি সবগুলো দেশের বিপক্ষে সিরিজ জিতেছে টাইগাররা। তবে সবচেয়ে বেশিবার সিরিজ জিতেছে জিম্বাবুয়ের বিপক্ষে।

চলতি সিরিজ নিয়ে বাংলাদেশ ৬১টি দ্বিপক্ষীয় সিরিজ খেলছে। সোমবার জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের দ্বিতীয়টি জিতে ২০তম সিরিজ নিশ্চিত করে মাশরাফিরা। বুধবার তৃতীয় ও শেষ ম্যাচ জিতলে একাদশতম বাংলাওয়াশের কৃতিত্ব দেখাবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দুপুর একটায়।

জিম্বাবুয়ের বিপক্ষে ৯টি সিরিজ জিতলেও তারা বাংলাওয়াশ হয়ছে মাত্র দুটিতে। ২০০৭ ও ২০১৪ সালে বাংলাদেশে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাওয়াশ হয়েছিল জিম্বাবুয়ে। বুধবার জিম্বাবুয়েকে তৃতীয়বারের মতো বাংলাওয়াশের স্বাদ দেওয়ার সুযোগ থাকছে মাশরাফি-মুশফিকদের।

ম্যাচের আগের দিন বাংলাদেশ অনুশীলন করলেও জিম্বাবুয়ে দল অনুশীলন করেনি। পুরো দল হোটেলে থেকেছে।

চলতি বছর বাংলাদেশ ওয়ানডেতে দুর্দান্ত ক্রিকেট খেলেছে। ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি করে হার ছাড়া নেই কোনও বাজে অভিজ্ঞতা। বাংলাদেশ শেষ ১১ ম্যাচের ৯টি জিতেছে ওই ২ ম্যাচ ছাড়া।

অস্ট্রেলিয়া এ বছর ১৯টি ওয়ানডের ১৫টি জিতেছে, হেরেছে তিনটি। এ বছর অস্ট্রেলিয়ার জয়ের হার ৭৯ শতাংশ। ১৭ ম্যাচের ১২টি জিতেছে বাংলাদেশ। বাংলাদেশের জয়ের হার ৭১ শতাংশ। ৭০ শতাংশের ওপর জয়ের হার আর কোনেও দলের নেই। জয়ের দিক দিয়ে বাংলাদেশের পরে আছে নিউজিল্যান্ড। ২৯ ম্যাচের ১৯টি জেতা কিউইদের জয়ের হার ৬৬ শতাংশ।

সোমবার জিম্বাবুয়েকে ৫৮ রানে হারিয়ে ২০তম ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ নিলো বাংলাদেশ। দেশের মাটিতে এটি বাংলাদেশের ১৬তম সিরিজ জয়। এছাড়া দেশের মাটিতে এটি টানা পঞ্চম সিরিজ জয়।

২০০৫ সালে জিম্বাবুয়েকে হারিয়ে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয় করে বাংলাদেশ। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ ৩-২ ব্যবধানে জিতে নেয়। সাফল্যের পাতায় যুক্ত হয় আরও ১৯টি সিরিজ জয়।

দেশের বাইরে প্রথম সিরিজ জিতে নেয় ২০০৬ সালে। কেনিয়াকে তাদের মাটিতে ৩-০ ব্যবধানে হারায় টাইগাররা।

ওয়ানডে সিরিজ শেষে ১৩ ও ১৫ নভেম্বর দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দু’দল। দিবারাত্রির দু’টি ম্যাচই অনুষ্ঠিত হবে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে। খেলা শুরু হবে বিকেল ৫টায়।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, নাসির হোসেন, আরাফাত সানি, মুস্তাফিজুর রহমান ও আল আমিন।

জিম্বাবুয়ে দল: এলটন চিগুম্বুরা (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাভা, চামু চিবাবা, ক্রেইগ আরভিন, ম্যালকম ওয়ালার, গ্রায়েম ক্রেমার, শেন উইলিয়ামস, লুক জঙ্গো, টিনাশে পানিয়াঙ্গারা ও মুজারাবানি।

আপনার মন্তব্য

আলোচিত