সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১২ নভেম্বর, ২০১৫ ২২:২৪

শুক্রবার ভোরে ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল মহারণ

সুপারস্টার লিওনেল মেসি নেই, নেই অ্যাগুয়েরো, তেভেজ, জাবালেত্তা ও গ্যারাই! দলের গুরুত্বপূর্ণ পাঁচ খেলোয়াড় ছাড়াই দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা খেলতে নামছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে। এমন সমীকরণ দেখলে যে কেউ ব্রাজিলকে এগিয়ে রাখবেন, কিন্তু দলটা যে আর্জেন্টিনা- তাই ম্যাচ শেষের আগে কেউ এগিয়ে নেই; তার ওপর এ দুদল যে চিরপ্রতিদ্বন্দ্বি!

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের দিকে তাকালে দেখা যায়, পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে, সপ্তম স্থানে আর্জেন্টিনা।

বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৬ টায় আর্জেন্টিনার বুয়েনেস আয়ার্সে শুরু হবে সেলেসাও-আলবিসেলেস্তের ফুটবল যুদ্ধ।

সাসপেনশন কাটিয়ে আর্জেন্টিনার সঙ্গে ব্রাজিল অধিনায়ক নেইমারের প্রথম একাদশে ফেরা সেলেসাওদের জন্য বাড়তি প্রেরণা। তবে কোচ দুঙ্গা’র কথা, শক্তি খর্ব হলেও আর্জেন্টিনা বরাবরই বিপদজ্জনক প্রতিপক্ষ।

গত ২৬ সেপ্টেম্বর স্পেনের লা লিগায় লাস পালমাসের বিপক্ষে ম্যাচে হাঁটুতে চোট পান বার্সেলোনার তারকা ফরোয়ার্ড মেসি। এর পর থেকে মাঠের বাইরে আর্জেন্টিনার অধিনায়ক।

চোট মাঠের বাইরে ছিটকে ফেলেছে ম্যানচেস্টার সিটির তারকা ফরোয়ার্ড সের্হিও আগুয়েরোকেও। আর অতি সম্প্রতি চোট কেড়ে নেয় আর্জেন্টিনার আরেক তারকা কার্লোস তেভেসকে।

মেসিকে ছাড়াই বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচ খেলে আর্জেন্টিনা। এর প্রথমটিতে ঘরের মাঠে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরে যায় তারা। প্যারাগুয়ে থেকে পরের ম্যাচে গোলশূন্য ড্র নিয়ে ফেরে মার্তিনোর দল।

ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে স্বাভাবিক কারণেই আর্জেন্টিনা কোচ মার্তিনোকে প্রশ্ন শুনতে হয়েছে, তার দল মেসি-নির্ভর কিনা। এই প্রশ্নে মার্তিনো একটু বিরক্ত হলেও মেসির না থাকাটা বড় ক্ষতির বলে স্বীকার করেন।

“প্যারাগুয়ের বিপক্ষে আমরা গোল করতে ব্যর্থ হয়েছি। আমরা পাঁচ থেকে ছয়টি পরিষ্কার গোলের সুযোগ পেয়েছিলাম।”

অন্য দিকে চার ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলে ফিরছেন ব্রাজিল অধিনায়ক নেইমার। গত জুন-জুলাইয়ে চিলিতে কোপা আমেরিকার গ্রুপ পর্বে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণের দায়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি। দলের সেরা তারকাকে ছাড়া ওই টুর্নামেন্টে ব্রাজিল দলও বেশিদূর যেতে পারেনি, কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ে তারা।

আর প্রথম দুই ম্যাচের দুটিতেই জয় পেয়েছে ব্রাজিল। প্রথম ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারানোর পর চিলি বিপক্ষে ২-০ গোলে জয় পায় সেলেসাওরা।

আপনার মন্তব্য

আলোচিত