নিউজ ডেস্ক

২২ ডিসেম্বর, ২০১৫ ১১:৪৬

ক্রিকেটকে বিদায় বললেন ম্যাককালাম

আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। আগামী বছর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের পর অবসরে যাবেন তিনি। সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে ক্রাইসচার্চ টেস্ট জয়ের পরই অবসরের ঘোষণা দেন এই কিউই মারকুটে ব্যাটসম্যান।

তার নেতৃত্বে লঙ্কানদের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জেতে স্বাগতিকরা।

৩৪ বছর বয়সী ম্যাককালাম বলেন, আগামী মার্চে টি-২০ বিশ্বকাপের আগে এ সিদ্ধান্তের ফলে স্কোয়াডে থাকা না থাকার বিষয়ে আমাকে নিয়ে কোনো গুঞ্জন তৈরি হবে না।

ক্রাইসচার্ব টেস্ট দিয়েই জাতীয় দলের হয়ে টানা টেস্ট ম্যাচ খেলার ক্ষেত্রে সাউথ আফ্রিকার এ বি ডি’ভিলিয়ার্সকে অতিক্রম করেন ম্যাককালাম। জাতীয় দলে অভিষেকের পর টানা ৯৮ ম্যাচ খেলেন ভিলিয়ার্স। আর শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলতে নেমে তাকে পেছনে ফেলে ৯৯তম ম্যাচ খেলতে নামেন ম্যাককালাম।

ফেব্রুয়ারিতে অস্টেলিয়ার বিপক্ষে টানা শততম ম্যাচ খেলার সামনে দাঁড়িয়ে কিউই তারকা। তার নেতৃত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলে নিউজিল্যান্ড।

২০০৪ সালে সাউথ আফ্রিকার বিপক্ষে টেস্ট অভিষেক হয় ম্যাককালামের। এর দুবছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেক। ২০০৫ সালে অজিদের বিপক্ষেই হয় টি-২০ অভিষেক।

৯৯ টেস্টে ৩৮ দশমিক ৪৮ গড়ে রান করেছেন ৬ হাজার ২৭৩। একটি ত্রিশতকসহ ১১টি শতরানের সঙ্গে অর্ধশতক আছে ৩১টি। ২৫৪ ওয়ানডে ম্যাচে ৩০ দশমিক ৩০ গড়ে রান করেছেন ৫ হাজার ৯০৯। এই ফরম্যাটে পাঁচ সেঞ্চুরির সঙ্গে হাফসেঞ্চুরি আছে ৩১টি। এছাড়া ৭১ টি-২০ ম্যাচে দুটি সেঞ্চুরি ও ১৩টি হাফসেঞ্চুরিসহ রান করেছেন ২ হাজার ১৪০। তিন ফরম্যাট মিলে টেস্টে একটি মাত্র উইকেটের মালিক এই উইকেটকিপার ব্যাটসম্যান।

আপনার মন্তব্য

আলোচিত