ক্রীড়া প্রতিবেদক

২১ মার্চ, ২০১৬ ২৩:৩১

‘মনভাঙা’ বাংলাদেশের ৩ উইকেটের হার

বেঙ্গালুরুর ব্যাটিং পিচে ১৫৬ রানের পুঁজি নিয়েই লড়াই করল বাংলাদেশ। ৩ উইকেটের পরাজয়ে তাসকিন-তামিমের অভাব পুড়ালো আবারও।   

ম্যাচের শুরু থেকেই মনে হল ম্যাচটি যেন কেউ বাংলাদেশকে জোর করে খেলাচ্ছে। তাতে অবশ্য অবাক হবার কিছু নেই। 'তাসকিন-সানি বিতর্কের' পর প্রবল প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে নিয়ে হোম ওয়ার্কও করতে পারেনি টাইগাররা। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে তাসকিনের প্রতি অবিচার মানতে না পেরে অধিনায়ক মাশরাফি খেলা বয়কট করার সিদ্ধান্ত নিয়ে যাচ্ছিল। অনেক ভেবে বাস্তবে যদিও সে পথে হাঁটেননি তবে এত্তসব খেলার বাইরের বিষয় নিয়ে ভাবা লাগলে জেতার মত খেলা  যাবে আর কি করে। হয়ও নি তা ১৫৬ রানের মাঝারি সংগ্রহ দাঁড় করিয়ে অস্ট্রেলিয়ানদের কাছে হেরেছে ৩ উইকেটে।

এই ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি বলতে মুস্তাফিজের ফেরা আর সাকিবের ছন্দ পাওয়া। ইনজুরি থেকে ফিরে আগের মতই কাটার দিয়েছেন তিনি।  পেয়েছেন ২ উইকেট। মিথুন ওয়াটসনের সহজ ক্যাচটা না ছাড়লে পেতে পারতেন আরও একটি।

বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দেয় অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি। বিশেষ করে উসমান খাওয়াজা ছোট মাঠের সুবিধা কাজে লাগিয়ে চার-ছয়ে রান বাড়ান। ৪৫ বলে ৫৮ করা খাওয়াজা যখন আল-আমিনের বলে বোল্ড হয়ে ফিরছেন ম্যাচ তখন অনেকটাই ক্যাঙ্গারুদের পকেটে। তবে পকেট থেকে টেনে বার করার চেষ্টা করেছেন সাকিব ও মুস্তাফিজ মিলে। তাতে কিছুটা বেগ পেতে হয় তাদের। সাকিব নিয়েছেন ৩ উইকেট। আল-আমিন সহজ ক্যাচটা না ছাড়লে নিতে পারতেন আরেকটি।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতে নড়বড়ে সৌম্য ফিরে যান ১ রানে। মিথুনকে নিয়ে বিপর্যয় কাটানোর চেষ্টায় সাব্বির ঠেকেননি বেশিক্ষণ। ১৭ বলে ১২ রান করে ফিরেছেন তিনি। এরপর সাকিব হাল ধরেন। মিথুন ২৩ বলে ২২ রান করে ফিরলেও সাকিব করেন ৩৩।

ব্যাটিং অর্ডারে উপরে উঠে আসা মাত্রই দলে যোগ দেয়া শুভাগত এক ছক্কা ও চারে ১৩ রানেই ফিরলে শঙ্কা ঘনিভূত হচ্ছিল।

তবে আবার ব্যাটের ক্যারিশমায় মাহমুদুল্লাহ রিয়াদ খেললেন। অফ ফর্মে থাকা 'ভায়রা' মুশফিককে নিয়ে তিনি যখন ইনিংস শেষে ফিরছেন তাঁর পাশে লেখা ২৯ বলে ৪৯। মুশফিক অপরাজিত ছিলেন ১৫ বলে ১১ রানে।

অস্ট্রেলিয়ার পক্ষে স্পিনার আডাম জ্যাম্পা নিয়েছেন ৩ উইকেট।  ম্যাচ সেরাও এই স্পিনার।

আপনার মন্তব্য

আলোচিত