নিউজ ডেস্ক

০৩ জানুয়ারি, ২০১৫ ১৫:৫৭

শচীনকে পেছনে ফেললেন সাঙ্গাকারা

গেল মাসে সাঙ্গাকারা ওয়ানডে ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। নতুন বছরে এসে টেস্টে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন।

সময়টা বেশ ভালোই যাচ্ছে অভিজ্ঞ এই ব্যাটসম্যানের। ২০০০ সালে শ্রীলঙ্কান এই উইকেট রক্ষক ব্যাটসম্যান তার টেস্ট ক্যারিয়ার শুরু করেন। ১৩০ টেস্ট খেলে ৫৮.৩৮ গড়ে ১২ হাজার রান করেছেন। যার মধ্যে ৩৭টি সেঞ্চুরি রয়েছে। রয়েছে ৫১টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ রানের ইনিংস ৩১৯। সেটা তিনি বাংলাদেশের বিপক্ষে করেছিলেন। ১২ হাজারি ক্লাবে তার অবস্থান পঞ্চম স্থানে হলেও গড়ের দিক দিয়ে তিনি সবার উপরে রয়েছেন।

কিংবদন্তি শচীন টেন্ডুলকার ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ১২ হাজার রান সংগ্রাহকদের ক্লাবে নাম লিখিয়েছিলেন। এবার কুমার সাঙ্গাকারা ২০১৫ সালের ৩ জানুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১২ হাজারি রানের ক্লাবে প্রবেশ করেছেন। এই রান করতে তিনি শচীন টেন্ডুলকারের চেয়ে ২৩ ইনিংস কম খেলেছেন। টেন্ডুলকার ২৪৭ ইনিংসে করেছিলেন ১২ হাজার রান। আর সাঙ্গাকারা করেছেন ২২৪ ইনিংসে।


কুমার সাঙ্গাকারা

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে সাঙ্গাকারার রান ছিল ১১ হাজার ৯৮৮। প্রথম টেস্টে তিনি যথাক্রমে ৬ ও ১ রান করেন। ১১ হাজার ৯৯৫ রান নিয়ে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে মাঠে নামেন। ৫ রান করার মধ্য দিয়ে ১২ হাজারি ক্লাবে প্রবেশ করেন। অবশ্য দিন শেষে তিনি ৩৩ রানে অপরাজিত আছেন।

এই রানের মধ্য দিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রান সংগ্রাহকদের এলিট ক্লাবে নাম লেখালেন সাঙ্গাকারা।

টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকা

নাম                            টেস্ট               রান                   গড়
শচীন টেন্ডুলকার             ২০০             ১৫,৯২১             ৫৩.৭৮
রিকি পন্টিং                   ১৬৮             ১৩,৩৭৮            ৫১.৮৫
জ্যাক ক্যালিস                ১৬৬             ১৩,২৮৯            ৫৫.৩৯
রাহুল দ্রাবিড়                 ১৬৪              ১৩,২৮৮            ৫২.৩১
কুমার সাঙ্গাকারা            ১৩০              ১২,০২৮             ৫৮.৩৮

 
গেল মাসে সাঙ্গাকারা ওয়ানডে ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। নতুন বছরে এসে টেস্টে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন। সময়টা বেশ ভালোই যাচ্ছে অভিজ্ঞ এই ব্যাটসম্যানের।

 
ওয়ানডের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকা

নাম                                  ম্যাচ            রান
শচীন টেন্ডুলকার                   ৪৬৩            ১৮,৪২৬
রিকি পন্টিং                         ৩৭৫            ১৩,৭০৪
সনাৎ জয়সুরিয়া                   ৪৪৫            ১৩,৪৩০
কুমার সাঙ্গাকারা                  ৩৯০            ১৩,৩৭২


আপনার মন্তব্য

আলোচিত