সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৯ জুন, ২০১৬ ০৮:৪৭

হাইতির জালে ব্রাজিলের গোল উৎসব

অবশেষে ছন্দে ফিরেছে ব্রাজিল। কোপা আমেরিকায় নিজেদের দ্বিতীয় ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল হাইতি দলকে সামনে পেয়ে সুযোগটি হাতছাড়া করেনি তারা। ক্যারিবিয়ান অঞ্চলের দেশটিকে ৭-১ গোলে হারিয়েছে দুঙ্গার দল।

প্রথম ম্যাচে একুয়েডরের সঙ্গে গোলশূন্য ড্র করা ব্রাজিলের গোল উৎসবে হ্যাট্রিক করেন ফিলিপে কৌতিনিয়ো। জোড়া গোল করেন আরেক মিডফিল্ডার রেনাতো আগুস্তো।

অরল্যান্ডেতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোরে শুরু হওয়া ম্যাচটি প্রথম থেকেই একচ্ছত্র নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের। প্রথম গোলটি আসে চতুর্দশ মিনিটে। বল নিয়ে এগিয়ে এক খেলোয়াড়কে কাটিয়ে ডি-বক্সের একটু বাইরে থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন কৌতিনিয়ো। 

২৩তম মিনিটে বল নিয়ন্ত্রণে নিতে পারেনি ডি-বক্সে ফাঁকায় থাকা আগুস্তো। তবে ২৯তম মিনিটে সহজ গোলে ব্যবধান দ্বিগুণ করেন কৌতিনিয়ো। খুব কাছ থেকে জোনাসের বাড়ানো বল ফাঁকা জালে কেবল ঠেলে দিতে হয় লিভারপুলের ২৩ বছর বয়সী এই মিডফিল্ডারকে।

নয় মিনিট পর হ্যাটট্রিক করার সুযোগ পেয়েছিলেন কৌতিনিয়ো। বল নিয়ে অনেকটা এগিয়ে উইলিয়ান বল বাড়িয়েছিলেন বাঁয়ে। ডি-বক্সের ভেতর থেকে কৌতিনিয়োর কোনাকুনি শট এক ডিফেন্ডারের পায়ে লেগে খানিকটা দিক পাল্টানোর পর গোলরক্ষক ঠেকিয়ে দেন। 

৩৫তম মিনিটে গোলরক্ষকের ভুলে তৃতীয় গোলটি খায় হাইতি। জনি প্লাসিডের থ্রো সোজা এসে পড়েছিল দানি আলভেসের কাছে। ব্রাজিল অধিনায়কের ক্রস থেকে হেডে বল জালে পাঠিয়ে দেন আগুস্তো।

বিরতির পর খানিকটা অনুজ্জ্বল জোনাসের বদলে দুঙ্গা মাঠে নামান গাব্রিয়েলেকে। কোচের আস্থার প্রতিদান দিতে বেশি দেরি করেননি সান্তোসের এই তরুণ ফরোয়ার্ড। ৫৯তম মিনিটে এলিয়াসের বাড়ানো বল ডি-বক্সের ভেতর থেকে বাঁ পায়ের নিখুঁত শটে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান ‘গাবিগোল’।

৬৭তম মিনিটে ব্যবধান আরও বাড়ান লুকাস লিমা। আসভেসের মাপা ক্রসে জায়গা নিয়ে নিঁখুত হেডে গোলরক্ষকে ফাঁকি দেন কাসেমিরোর বদলি হিসেবে নামা সান্তোসের এই মিডফিল্ডার।

দুই মিনিট পরই পাল্টা আক্রমণে একটি গোল শোধ করেন জেমস মার্সেলিন।

৭৮তম মিনিটে প্রথমে গাব্রিয়েল ও পরে উইলিয়ানের শট ঠেকিয়ে দেন প্লাসিড। দুই মিনিট পর ঠেকান লুকাস লিমার শটও। তবে ব্রাজিলকে বেশিক্ষণ আটকে রাখতে পারেননি তিনি।  ৮৬তম মিনিটে ভুল পাসে বল পেয়ে সামনে এগিয়ে ডি-বক্সের একটু বাইরে থেকে শটে তাকে পরাস্ত করেন আগুস্তো।

যোগ করা সময়ে আসে ম্যাচের সবচেয়ে দর্শণীয় গোলটি। ডি-বক্সের অনেক বাইরে থেকে দুর্দান্ত এক শটে হ্যাটট্রিক পূরণ করেন কৌতিনিয়ো। জাতীয় দলের হয়ে এটাই তার প্রথম হ্যাটট্রিক।

ব্রাজিলের পরের ম্যাচ পেরুর বিপক্ষে ফক্সবরোতে; বাংলাদেশ সময় আগামী সোমবার সকাল সাড়ে ছয়টায়।

হাইতি ম্যাচের আগের দিন দুঙ্গা জানিয়েছিলেন, ধীরে ধীরে উন্নতি করবে তার দল। প্রথম ম্যাচে ‘বিরক্তিকর’ ফুটবল খেলা ব্রাজিলের পরের ম্যাচে উন্নতিটা চোখে পড়ার মতোই। তবে পেরুর বিপক্ষে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে বোঝা যাবে কোপা আমেরিকায় নবম শিরোপা জয়ের লক্ষ্যে আসা পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের সামর্থ্য।

আপনার মন্তব্য

আলোচিত