সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৯ জুন, ২০১৬ ০৯:০২

উড়ছে রোনালদোর পর্তুগাল, এস্তোনিয়ার জালে ৭ গোল

রিয়াল মাদ্রিদকে আবারও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখা ক্রিস্তিয়ানো রোনালদো দেশের হয়েও জ্বলে উঠলেন। তিন বারের বর্ষসেরা ফুটবলার ও রিকার্দো কারেসমার দারুণ পারফরম্যান্সে এস্তোনিয়াকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে ইউরোর আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নিল পর্তুগাল।

ঘরের মাঠে সমর্থকদের সামনে ফিফা র‌্যাংকিংয়ের ৯৪তম স্থানে থাকা দলটির বিপক্ষে দুটি করে গোল করেন রোনালদো ও কারেসমা। জোড়া গোল করা ছাড়াও আরও দুটি গোলে অবদান রাখেন তুরস্কের ক্লাব বেসিকতাসের মিডেফিল্ডার কারেসমা। 

দলের সেরা তারকা রোনালদোকে ছাড়া খেলতে নেমে গত বৃহস্পতিবার ইংল্যান্ডের কাছে একমাত্র গোলে হেরেছিল ফের্নান্দো সান্তোসের দল।

রাজধানী লিসবনে বুধবার রাতে শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকা পর্তুগাল ৩৬তম মিনিটে প্রথম গোল পায়। বাঁ-দিক থেকে মিডফিল্ডার কারেসমার ক্রসে হেডে বল জালে জড়ান রোনালদো।

তিন মিনিট পর অসাধারণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন প্রথম গোলে অবদান রাখা কারেসমা। বাঁ-দিক থেকে তার চমৎকার চিপ শট গোলরক্ষকের মাথার উপর দিয়ে ডান পোস্ট ঘেঁষে জালে ঢোকে।

বিরতির আগ ডান-দিক থেকে স্পোর্তিংয়ের মিডফিল্ডার জোয়াও মারিয়ার পাস পেয়ে প্রথম শটেই গোলরক্ষকের মাথার উপর দিয়ে নিজের দ্বিতীয় গোলটি করেন রোনালদো।

প্রথমার্ধেই জয় অনেকটা নিশ্চিত হয়ে যাওয়ায় বিরতির পর রোনালদোকে আর মাঠে নামাননি কোচ সান্তোস। তার জায়গায় বদলি নামেন নানি।

দলের সর্বোচ্চ গোলদাতা রোনালদো মাঠে না থাকলেও প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে পর্তুগাল। দ্রুত চতুর্থ গোলও পেয়ে যায় তারা। ৫৫তম মিনিটে কারেসমার কর্নারে হেডে দেশের হয়ে প্রথম গোল করেন পোর্তোর মিডফিল্ডার দানিলো পেরেইরা। পাঁচ মিনিট পর কারেসমার আরেকটি ক্রস গোলরক্ষক ঠেকিয়ে দিলেও ফিরতি বল ডিফেন্ডার কারোল মেতসের গায়ে লেগে ভিতরে ঢুকে যায়।

৭৭তম মিনিটে ডি বক্সে ঢুকে কোনাকুনি শটে নিজের দ্বিতীয় গোলটি করেন কারেসমা। তিন মিনিট পর ১২ গজ দূর থেকে স্কোরলাইন ৭-০ করেন বদলি স্ট্রাইকার এদের।

দুর্দান্ত এই জয়ে আত্মবিশ্বাস নিয়েই আগামী ১৪ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে পর্তুগাল। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ অস্ট্রিয়া ও হাঙ্গেরি।

আপনার মন্তব্য

আলোচিত