স্পোর্টস ডেস্ক

০৯ জুন, ২০১৬ ১৪:০৮

মোহাম্মদ আলীর নামে সড়ক হচ্ছে নিউইয়র্কে

নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে (এমএসজি) হয়েছিল ‘ফাইট অব দ্য সেঞ্চুরি’। জো ফ্রেজিয়ারের বিপক্ষে ১৯৭১ সালে সেই ফাইটে জিতে ছিলেন মোহাম্মদ আলী। এবার সর্বকালের সেরা ক্রীড়াবিদ আলীর নামেই ম্যাডিসন স্কোয়ার গার্ডেনের পাশে ওয়েস্ট ৩৩তম স্ট্রিটের নাম বদলে ‘মোহাম্মদ আলী ওয়ে’ রাখা হয়েছে।

নিউইয়র্কের মেয়র ব্লাসিও বলেন, ‘এই শহরের হৃৎপিণ্ডে আমরা তার (মোহাম্মদ আলী) প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। এই সম্মান এবং এর চেয়ে বেশি কিছু তার প্রাপ্য।’ সিটি কাউন্সিলে আইন পাস হলে স্থায়ীভাবে আলীর নামে রাস্তার নামকরণ হবে।

শুক্রবার আলীর শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য মানুষ জড়ো হয়েছেন। বড় মেয়ের স্নাতকোত্তর অনুষ্ঠানে যোগ দেয়ার কারণে ঐদিন শেষকৃত্যে যোগ দিতে পারবেন না প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনবারের বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ন মোহাম্মদ আলী পারকিনসন্স রোগের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর গত শুক্রবার মারা যান। 

লুইস ভিলেতে দুই দিনব্যাপী বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্থানীয় সময় আজ দুপুরে ইসলামী রীতি অনুযায়ী আলীর জানাজা হবে লুইসভিলের ফ্রিডম হলে। ১৮ হাজার মানুষ সুযোগ পাবেন জানাজায় অংশ নেয়ার। এর আগে লুইসভিলের প্রধান সব সড়ক প্রদক্ষিণের পর মোহাম্মদ আলী সেন্টারের পাশ দিয়ে তাঁর মরদেহ বহনকারী কফিন নিয়ে যাওয়া হবে কেএফসি ইয়াম সেন্টারে। সেখানেই শেষবারের মতো তাঁকে বিদায় জানাবেন ভক্তরা। এরপর সমাহিত হবেন মোহাম্মদ আলী।

আপনার মন্তব্য

আলোচিত