স্পোর্টস ডেস্ক

১৮ জুলাই, ২০১৬ ১৯:২৫

‘মন্ত্রী-আমলারা ক্রিকেট বোর্ডে থাকতে পারবে না’

ভারতীয় ক্রিকেট বোর্ড সংস্কারের লক্ষ্যে বিচারপতি আরএম লোধার নেতৃত্বে তৈরি করা রিপোর্টের বেশ কিছু সুপারিশ আগামী ৬ মাসের মধ্যে বাস্তবায়ন করতে বিসিসিআইকে নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

লোধা কমিটি নামে সুপরিচিত ওই কমিটির সুপারিশের বেশ কিছুটা মেনে নিয়ে রায় দেয় সুপ্রিম কোর্ট। এই রায়কে ক্রিকেটের স্বার্থে ‘ঐতিহাসিক’ বলে ব্যাখ্যা করেছে বিসিসিআই-এর একটি অংশ। দুর্নীতিমুক্ত স্বচ্ছ ক্রিকেট বোর্ড তৈরিতে এই নির্দেশ সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

ভারতে ক্রিকেটকে খেলার চেয়েও বেশি উপরে স্থান দেওয়া হয়। সেখানে দুর্নীতি ঠেকাতে সুপ্রিম কোর্টের নির্দেশে লোধা কমিটি গত বছরের শুরুতে রিপোর্ট তৈরির ভার নেয়। এই বছরের শুরুতে সেই রিপোর্ট সুপ্রিম কোর্টে  জামা দেন আরএম লোধা।

একনজরে লোধা কমিটির সুপারিশ মেনে যেসব বিষয়ে আদালতের রায়:

১. মন্ত্রী ও সরকারি পদে থাকা আমলারা ক্রিকেট বোর্ডের পদে থাকতে পারবেন না। এমনকী ৭০ বছরের বেশি বয়সের কেউ-ও বিসিসিআইয়ের পদে থাকতে পারবেন না।
২. বিসিসিআইয়ের কমিটিতে ক্যাগ-এর সদস্য রাখতে হবে বলে নির্দেশ সুপ্রিম কোর্টের।
৩. মহারাষ্ট্র বা গুজরাতের মতো রাজ্যে একাধিক ক্রিকেট সংস্থা রয়েছে। সেজন্য তাদের একাধিক ভোট ছিল। তবে সর্বোচ্চ আদালতের নির্দেশে এবার থেকে সব রাজ্যের একটিই ভোট ধরা হবে।
৪. এক্ষেত্রে একাধিক ক্রিকেট সংস্থা যেখানে রয়েছে তাদের ঘুরিয়ে ফিরিয়ে ভোটদানের অধিকার দেওয়া হবে।
৫. বিসিসিআইয়ে ক্রিকেটারদের অ্যাসোসিয়েশন থাকতে হবে। সেটা বহনের দায়িত্ব নিয়ে হবে বিসিসিআইকেই।
৬. একজন ব্যক্তি ক্রিকেট প্রশাসনে মাত্র একটি পদেই বসতে পারবেন। একাধিক পদে এক ব্যক্তি বসতে পারবেন না। এতে স্বার্থের সংঘাতও হবে না।
৭. বেটিং আইনসিদ্ধ করা যায় কিনা অথবা বিসিসিআইয়ের নানা তথ্য 'তথ্য জানার অধিকার' এর আওতায় আনা যায় কিনা তার বিচারভার তুলে দেওয়া হয়েছে সংসদের হাতে।
৮. তিন সদস্যের লোধা কমিটিতে বিচারপতি আরএম লোধা ছাড়াও বিচারপতি অশোক ভান ও আরভি রবিচন্দ্রণ রয়েছেন। আগামী ৬ মাসের মধ্যে নির্দেশ কার্যকর করা হয় কিনা তা দেখবেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত