স্পোর্টস ডেস্ক

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৪

আফগানিস্তানের কাছে বিসিবি একাদশের হার

বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশকে ৬৬ রানে হারিয়ে দিয়েছে আফগানিস্তান।

ফতুল্লায় প্রথমে ব্যাট করতে নেমে ৪৯.২ ওভারে ২৩৩ রান করেছিল আফগানিস্তান, জবাব দিতে নেমে ৩৮.১ ওভারে মাত্র ১৬৭ রানে গুটিয়ে যায় বিসিবি একাদশের ইনিংস। বিসিবির পক্ষে মাত্রই জাতীয় দলে ঢোকা ২০ বছরের মোসাদ্দেক ৭৬ রান করে আউট হন।

বিসিবি একাদশের হয়ে অধিনায়কত্ব করেন ইমরুল কায়েস। দলে ছিলেন সাব্বির রহমান, আনামুল হক, শুভাগত হোম ও লিটন দাসের মত ক্রিকেটারও।

২৩৪ রানের লক্ষ তাড়া করতে নেমে ২৩ রানে ২৩ উইকেট, ৩৯ রানে ৪। নেই ইমরুল (৮), এনামুল হক (৫), সাব্বির রহমান (৯) ও লিটন দাশ (৬)। চার নম্বরে নামা মোসাদ্দেক নিজের কাঁধে নেন দায়িত্ব। অনূর্ধ্ব-১৯ দলের স্টার মেহেদি হাসান মিরাজের (১৫) সাথে ৫৬ রানের জুটি হয়।

এরপর শুভাগত হোম (৩৪) ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রান করলেন। কিন্তু মোসাদ্দেক ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হলেন ১৫৪ রানের সময়। ৫টি বাউন্ডারি ও ৩টি ছক্কার মার তার ইনিংসে। এরপর আর বিসিবি একাদশকে সুযোগ দেননি আফগান বোলাররা।

মাত্র ১৩ রানের মধ্যে শেষ ৫ উইকেট তুলে নিয়ে স্বাগতিক দলকে শেষ করে দিয়েছেন। ৩ ব্যাটসম্যান ছাড়া বিসিবি একাদশের আর কেউ দুই অঙ্কেও পৌঁছাতে পারেননি। অফ স্পিনার মোহাম্মদ নবি ৪ উইকেট নিয়েছেন। লেগ স্পিনার রশিদ খানের শিকার ২ উইকেট। ২ উইকেট পেয়েছেন বাঁ হাতি পেসার ফারিহ আহমেদও।

টস জিতে ফিল্ডিংয়ে নামা বিসিবি একাদশের বোলারদের শুরুটা ছিল দারুণ। ৪৭ রানে আফগানিস্তানের ৩ উইকেট তুলে নেন তারা। এরপর হাশমতউল্লা শহিদির ৬৯ রানের প্রতিরোধ ও আরো তিনটি ত্রিশের বেশি স্কোরে বলার মতো একটা স্কোর পেয়েছে আফগানরা।

তিন ডান হাতি পেসার আলাউদ্দিন বাবু, আবু হায়দার ও শুভাশিস রায় দারুণ পারফর্ম করলেন। ৮.২ ওভারে ৩২ রানে ৩ উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার আলাউদ্দিন বাবু। দুটি করে উইকেট আবু হায়দার ও শুভাশিসের। তারা স্বচ্ছন্দে খেলতে দেননি সফরকারীদের। সপ্তম বোলার হিসেবে বল হাতে পেয়ে টিনএজ অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ নিয়েছেন ৩ উইকেট। আসগার স্তানিকজাই ৩১, রশিদ খান ৩০ ও মিরওয়াইজ আশরাফ অপরাজিত ৩২ রান করেছেন।

২৫ ও ২৮ সেপ্টেম্বর আফগানিস্তান সিরিজের প্রথম দুই ওয়ানডে খেলবে বাংলাদেশের সাথে। ১ অক্টোবর সিরিজের শেষ ম্যাচ। তিনটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

আপনার মন্তব্য

আলোচিত