নিউজ ডেস্ক

০৭ জানুয়ারি, ২০১৫ ১১:৫৫

জাতীয় হকি দলের নতুন নেতা কৃষ্ণ কুমার

ওয়ার্ল্ড হকি লিগের দ্বিতীয় পর্বের জন্য বাংলাদেশ জাতীয় হকি দলের কাকে অধিনায়ক করা হবে এ নিয়ে জ্বল্পনা ছিল বেশ কিছুদিন ধরে। ধারনা করা হচ্ছিল মামুনুর রহমান চয়নকেই আবার দায়িত্ব দেওয়া হতে পারে। বিকল্প হিসেবে নাম শোনা যাচ্ছিল কৃষ্ণ কুমার দাসেরও। শেষ পর্যন্ত বিকল্পই বেছে নিল হকি ফেডারেশন। কুষ্ণ কুমার দাসকে নতুন অধিনায়ক নির্বাচিত করেই ঘোষণা করা হলো জাতীয় হকি দল।

১৮ সদস্যের এই চূড়ান্ত দলে ফিরেছেন নিষেধাজ্ঞায় থাকা তিন খেলোয়াড় রাসেল মাহমুদ জিমি, কামরুজ্জামান রানা এবং ইমরান হাসান পিন্টুকেও। মাস খানেক আগেই তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। ‘ফিটনেস’ সমস্যার কারণে অনুশীলন ক্যাম্প থেকে আগেই বাদ পড়েছিলেন আরেক শাস্তিপ্রাপ্ত খেলোয়াড়, সাবেক অধিনায়ক-গোলরক্ষক জাহিদ হোসেন। এছাড়া অভিজ্ঞদের মধ্যে বাদ পড়েছেন শেখ মোঃ নান্নু এবং তাপস বর্মণ।

মামুনুর রহমান চয়নের পরিবর্তে যে কৃষ্ণ কুমার দাসকে অধিনায়ক করা হবে তা যেন ছিল অনেকটা নিশ্চিত। হকি ফেডারেশনের অনুমোদন পেলেই তার নাম ঘোষণা করা ছিল শুধু সময়ের ব্যাপার। সোমবার সেটাই করলো হকি ফেডারেশন। কৃষ্ণ কুমারের সহকারী হিসেবে রাখা হয়েছে সারোয়ার হোসেনকে। দলে নতুন মুখ আশরাফুল।

জানুয়ারির ১৭-২৫ তারিখ পর্যন্ত সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড হকি লীগের দ্বিতীয় পর্বের খেলা। প্রথম রাউন্ড চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক বাংলাদেশ। দ্বিতীয় পর্বেও ভাল খেলার ব্যাপারে আশাবাদী সহকারী কোচ মামুন উর রশীদ, ‘এ দলে একমাত্র আশরাফুলই নতুন। এছাড়া ইনজুরিজনিত কোন সমস্যা নেই। সবমিলিয়ে সেরা দলটাই গড়া হয়েছে। ওয়ার্ল্ড হকি লীগে খেলার আগে আমরা কয়েকটা প্রস্তুতি ম্যাচও খেলব। আশা করি, ভালই করতে পারবো। অতীতের মতো বাজে ফল হবে না।’

ওয়ার্ল্ড হকি লীগের দ্বিতীয় পর্বের আগে ১২ ও ১৩ জানুয়ারি মালয়েশিয়া ও ১৫ জানুয়ারি ওমানের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশ দলের।

বাংলাদেশ হকি দল : কৃষ্ণ কুমার দাস (অধিনায়ক), সারোয়ার হোসেন (সহ-অধিনায়ক), খোরশেদুর রহমান, মিলন হোসেন, আবু সাইদ নিপ্পন, ফরহাদ আহমেদ শিটুল, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম, অসীম গোপ, রোমান সরকার, রেজাউল করিম বাবু, পুস্কর ক্ষিসা মিমো, হাসান যুবায়ের নিলয়, মইনুল ইসলাম, রাসেল মাহমুদ জিমি, কামরুজ্জামান রানা, রিমন কুমার ঘোষ ও ইমরান হাসান পিন্টু।

আপনার মন্তব্য

আলোচিত