সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২১ এপ্রিল, ২০১৫ ১৭:৫৪

পাকিস্তানকে হোয়াইটওয়াশ ছাড়াও অন্য যে মিশনে বাংলাদেশ!

আগামি বিশ্বকাপের সরাসরি খেলার সুযোগ পাবে ইংল্যান্ডসহ আইসিসি র‍্যাংকিংয়ের প্রথম সাত দল। সে হিসেবে ম্যাচ জয়ের পাশাপাশি বাংলাদেশকে এখন থেকেই দেখতে হচ্ছে আইসিসি র‍্যাংকিং।

২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত আইসিসির র‍্যাংকিং ধরে স্বাগতিক ইংল্যান্ড এবং শীর্ষ ৭টি দেশ সরাসরি খেলবে বিশ্বকাপ। বাকি দুটি স্থান পূরণ করা হবে বাছাই পর্ব থেকে। শীর্ষ আটটি দেশ সরাসরি খেলবে বিশ্বকাপে। বাংলাদেশ এখন রয়েছে ৯ নম্বরে। আগামী দুই বছরে শীর্ষ আটে না আসতে পারলে খেলতে হবে বাছাই পর্ব।

পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজে আইসিসি র‍্যাংকিংয়ে অবস্থানের কোন নড়চড় না হলেও মূল্যবান রেটিং পয়েন্ট এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ বাংলাদেশের সামনে। প্রথম দুই ম্যাচ জিতে বাংলাদেশের অর্জন ইতোমধ্যেই মূল্যবান তিন পয়েন্ট। সিরিজের শেষ ম্যাচে হারিয়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে অর্জিত হবে আরও দুই পয়েন্ট।

বুধবার (২২ এপ্রিল) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে মাশরাফির টিম বাংলাদেশ। সিরিজ আগেই নিশ্চিত হয়ে গেছে। পাকিস্তানকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ। এই সুযোগে হাতছানি দিচ্ছে আরও দুই পয়েন্ট।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে স্পিন বোলিং কোচ রুয়ান কালপাগেকে সে রকম ইঙ্গিত দিয়েই জানালেন- ‘সিরিজ জয় নিশ্চিত হয়ে গেছে। এটা অবশ্যই আমাদের জন্য অনেক বড় পাওনা। তবে এখন আমাদের একমাত্র লক্ষ্য র‍্যাংকিং। পাকিস্তানকে শেষ ম্যাচে হারাতে পারলে র‍্যাংকিংয়ের অবস্থানে হয়ত কোন নড়চড় হবে না। কিন্তু আরও ২টি গুরুত্বপূর্ণ পয়েন্ট অর্জিত হবে আমাদের। যা পরবর্তীতে বাংলাদেশের র্যাংংকিংয়ে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক বড় ভুমিকা রাখবে।’

পাকিস্তানকে প্রথম দুই ম্যাচ হারানোর ফলে আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে ৭৬ থেকে বাংলাদেশের রেটিং পয়েন্ট উন্নীত হয়েছে ৭৯-তে। আর পাকিস্তানের ৯৫ থেকে কমে দাঁড়িয়েছে ৯৩তে। শেষ ম্যাচেও যদি পাকিস্তানকে হারানো যায়, তাহলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৮১। পাকিস্তানের পয়েন্ট কমে যাবে আরও এক। অথ্যাৎ তাদের পয়েন্ট হবে ৯২।

সে ক্ষেত্রে সপ্তম স্থান থেকে পাকিস্তান নেমে যাবে অষ্টম স্থানে। ওয়েস্ট ইন্ডিজ ওঠে যাবে সপ্তম স্থানে। কারণ, দুই দলের পয়েন্ট সমান হলেও ভগ্নাংশের হিসেবে পাকিস্তান ০.১৩ পয়েন্ট পিছিয়ে থাকবে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে। আর যদি শেষ ম্যাচে বাংলাদেশকে হারায় পাকিস্তান, তাহলে তাদের রেটিং পয়েন্ট আগের ৯৫তে গিয়েই স্থির হবে, তবে বাংলাদেশের পয়েন্ট থাকবে ৭৯।

আপনার মন্তব্য

আলোচিত