নিজস্ব প্রতিবেদক

২২ এপ্রিল, ২০১৫ ২২:৪৩

শান্ত সৌম্য, ব্যাট হাতে অনন্য

ব্যাট হাতে বাংলাদেশের কেউ ৬ টা বিশাল ছক্কা মারছেন, অপরাজিত সেঞ্চুরি করে দলকে জিতিয়ে মাঠ ছাড়ছেন এমনটা কদিন আগেও যেন ছিলো স্বপ্নের মত ব্যাপার। ২০১৫ সালের ২২ এপ্রিল রাতে এই স্বপ্নই হয়ে গেল  একদম ছেলেখেলা। আর সেটা করে দেখালেন সাতক্ষীরার এক তরুণ, শান্ত চেহারার সৌম্য সরকার। সৌম্য নামের অর্থও শান্ত, ধীরস্থির।

২০১৫ বিশ্বকাপ বাংলাদেশকে অনেক কিছু দিয়েছে। সবচেয়ে বড় যা দিয়েছে তা হল প্রচণ্ড আত্মবিশ্বাস। ক্রিকেট বোদ্ধারা মনে করেন এই আত্মবিশ্বাসী হাওয়া দলে নিয়ে এসেছেন কয়েকজন তরুণ তুর্কি। তারা হলেন- সৌম্য, সাব্বির, তাসকিন। অনেকেই বলছেন এরা আসার পর বদলে গেছে দলের শরীরী ভাষা। যে কাউকেই  হারাতে পারি এমন বিশ্বাস তৈরি হয়েছে সবার মনে।

বিশ্বকাপ সৌম্যের সুযোগ পাওয়ায় প্রশ্ন উঠেছিল। ইমরুল কায়েসের মত পরীক্ষিত তারকা রেখে কেন আনকোরা সৌম্যকে নেয়া হল নির্বাচকদের দিকে ছুটে গিয়েছেন এমন তীব্র প্রশ্ন। তবে সব প্রশ্ন ধামাচাপা পড়ে যায় বিশ্বকাপে সৌম্যের ইতিবাচক ব্যাটিংয়ে।

বিশ্বকাপে খুব বড় কোন ইনিংস  খেলতে পারেননি, করেছেন একটি ফিফটি। তবে তাঁর ছোটখাটো ইনিংসগুলোই তৈরি করে দিয়েছিল ইনিংসের গতি। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে চাপে পড়া দলকে চাঙ্গা করেছিল সৌম্যের ছোট্ট ঝড়, ইংল্যান্ডের বিপক্ষেও একই কথা বলা চলে। নিউজিল্যান্ডের দুর্দান্ত পেস এটাকে খেই হারিয়ে যখন রানের চাকা শ্লথ সৌম্য নেমেই যেন বদলে দিয়েছিলেন পরিস্থিতি। বলের সাথে পাল্লা দিয়ে ফিফটি তোলে ইনিংসে যুগিয়েছিলেন অক্সিজেন।

তবে কোথায় যেন একটু খামতি ঠিকই থেকে যাচ্ছিল। তাঁর খেলার যে ধরন তাতে বড় ইনিংস ছিল প্রাপ্য। আজ সেটা মিটল। ১১০ বলে ১৩ টি চার আর ৬ টি চোখ ধাঁধানো বিশাল ছক্কা মেরে তিনি বুঝিয়ে দিলেন আগামী দিনের বিশ্ব ক্রিকেট পেতে যাচ্ছে নতুন তারকাকে।

ব্যক্তিগত জীবনে শান্ত স্বভাবের সৌম্য সরকার ব্যাট হাতে প্রবল আগ্রাসী। ড্যান্সিং ডাউন দ্যা উইকেটে এসে দাপটে ছয় মারার পর শান্ত ভঙ্গিতে ফিরে যান পরের বলের জন্য। ওই সময়টায় মনে হয় যেন ব্যাট করছেন ব্রায়ান চার্লস লারা  কিংবা সৌরভ গাঙ্গুলী।

যে পাকিস্তানকে ১৬ বছর ধরে হারানোই যাচ্ছিল না , তাদেরই 'বাংলাওয়াশ'করে বাংলাদেশ ক্রিকেট বিশ্বকে জানান দিল - সেই দিন আর নাই, বদলে যাচ্ছে দিন।  আর সেই দিন বদলের নায়কদের তালিকায় প্রথম দিকেই থাকবেন সৌম্য সরকার।
 

আপনার মন্তব্য

আলোচিত