সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২৯ এপ্রিল, ২০১৫ ০৩:৪৬

এই উইকেটে ৩০০ রানই যথেষ্ট: মমিনুল হক

প্রথম দিনে বল যেভাবে টার্ণ করছিল তাতে করে বাংলাদেশ দলের স্পিনারেরা হয়ত মুচকি হাসছিলেন। তবে উইকেটের চরিত্র এবং পুরো দিনের বেশ ভালো ব্যাখ্যাই দিলেন প্রথম দিনের সেরা ব্যাটসম্যান মমিনুল হক।

বল সহজে ব্যাটে আসছে না। রান করাটা খুব কঠিন। দিনের শেষ বলে ৮০ রানে আউট হওয়া মুমিনুল হক মনে করছেন, এই উইকেটে ৩০০ রান করতে পারলেই যথেষ্ট।

প্রথম দিনের খেলা শেষে তিনি বলেন, আমার তো মনে হয়, ৩০০ রান হলেই যথেষ্ট। উইকেট বিচেনায় (এটা) মনে হয়েছে। আমাদের বোলিং আগের চেয়ে অনেক ভালো। আমরা যদি সঠিক লাইন-লেন্থে সুন্দরভাবে বল করতে পারি, তাহলে ৩০০ রানই যথেষ্ট হবে। এই উইকেটে স্টাম্প টু স্টাম্প বল করলে অবশ্যই আউট হবে।

এত মন্থর ব্যাটিংয়ের কোনো পরিকল্পনা তাদের ছিল না বলে জানান মুমিনুল। তিনি বলেন, এই উইকেটে রান করাটা অনেক কঠিন। বল নিচু হয়, একটু দেরিতে আসে। উইকেটে টিকে থাকা যায়, তবে রান করাটা একটু কঠিন।

সাকিব-তামিম ভাই ওয়ানডেতে অনেক আক্রমণাত্মক ব্যাটিং করেছে, তারাও (আজ) পারছিল না। টানা দশ টেস্টে ৫০ বা তার বেশি রান করা মুমিনুল বলেন, এই উইকেটে বেশি জোরাজুরি করলে রানও হবে না, বরং উইকেটও হারাব। তার চেয়ে ভালো হবে, টিকে থেকেই রান করার চেষ্টা করা।

এদিকে দিনের শেষ বলে আউট হন মুমিনুল। সেঞ্চুরির আশা জাগিয়েও তিনি ৮০ রানে জুলফিকারের শিকার হন। মুমিনুল বলেন, যদি আমার উইকেটটা না যেত, আমরা আরও ভালো অবস্থানেই থাকতাম। তারপরও আমরা ভালো অবস্থানে আছি।

শতক না পাওয়ার হতাশার কথা জানিয়ে নিজের সমালোচনাই করেন এই তরুণ। তিনি বলেন, আমার মনে হয়, এই বলটা আমি খুব বাজে খেলেছি। হয়তো আমি একটু অমনোযোগী ছিলাম, তাই আউট হয়ে গেছি।

তিনি বলেন, আমার কাছে ওদের সবাইকেই কঠিন মনে হয়েছে। ওরা খুব ভালো জায়গায় বল করেছে। খারাপ বল খুব কমই দিয়েছে।

খুলনা টেস্টের প্রথম দিন বাংলাদেশ চার উইকেটে ২৩৬ রান করেছে। প্রথম দিন ওভারপ্রতি ২.৬২ গড়ে রান তুলেছে বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে তামিম ২৫, ইমরুল ৫১, রিয়াদ ৪৯ রানে আউট হন। সাকিব দ্বিতীয় দিন শুরু করবেন ১৯ রান নিয়ে।

পাকিস্তানের পক্ষে রিয়াজ, হাফিজ, জুলফিকার ও ইয়াসির একটি করে উইকেট নেন। 

আপনার মন্তব্য

আলোচিত