সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

৩০ এপ্রিল, ২০১৫ ১৯:৪৫

পাকিস্তানকে হটিয়ে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের ৮ নম্বরে বাংলাদেশ

টেস্ট ক্রিকেটে খারাপ একটি দিন পার করেই সুখবর পেল বাংলাদেশ ক্রিকেট দল। সুখবরটি যদিও টেস্টের নয়, সর্বশেষ প্রকাশিত আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের এক ধাপ উপরে উঠে ৮ নম্বরে এখন বাংলাদেশ, আর পাকিস্তান আরও এক ধাপ নিচে নেমে নয় নম্বরে আছে। 

পাকিস্তানকে ৩-০ ব্যবধানে 'বাংলাওয়াশ' করার পরই র‍্যাংকিং এর এক দফা উন্নতি হয় মাশরাফির দলের। তবে এবার ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তানিদের ছাড়িয়ে ৮ এ উঠে গেল টাইগাররা। ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ ঠিক ঘাড়ের উপরই নিশ্বাস ফেলছে তারা ।

প্রসঙ্গত ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশ নেবে ইংল্যান্ড সহ প্রথম ৮ দল। আর বাকি ২টি দলকে খেলতে হবে বাছাই পর্ব। ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই র‍্যাংকিং ধরে রাখতে পারলে বাংলাদেশ বাছাই খেলার চিন্তা করা লাগবে না।

এদিকে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এই আট নম্বর অবস্থান ধরে রাখতে পারলে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ মিলতে পারে মাশরাফি বিন মুর্তজার দলের।

ইংল্যান্ড ও ওয়েলসে ২০১৭ সালের ১ থেকে ১৯ জুনে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল খেলবে।

৩০ এপ্রিল আইসিসির র‌্যাঙ্কিংয়ের বাৎসরিক হালনাগাদ হওয়ায় বাংলাদেশ ওপরে উঠে এসেছে। র‍্যাংকিংয়ে আরো উল্লেখ্যযোগ্য  পরিবরতনের মধ্যে রয়েছে জিম্বাবুয়েকে হটিয়ে আয়ারল্যান্ডের ১০ নম্বরে উঠে আসা। 

এছাড়া, উপরের দিকে তেমন বিশষ বদল হয়নি। ১ থেকে ৭ এ আছে যথাক্রমে- অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিন আফ্রিকা, শ্রীলংকা, ইংল্যান্ড ও ওয়েষ্ট ইন্ডিজ।

আপনার মন্তব্য

আলোচিত